লাইসেন্সবিহীন কুরিয়ারের সেবা নিতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান

লাইসেন্সবিহীন কুরিয়ারের সেবা নিতে পারবে না আর্থিক প্রতিষ্ঠান
লাইসেন্সবিহীন কুরিয়ার প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদানসহ কোনো ধরনের সেবা নিতে পারবে না ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নিষেধাজ্ঞা দিয়ে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের চিঠি দিয়েছে। এর আগে ৩০ জুন ব্যাংকগুলোকেও একই নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

লাইসেন্সবিহীন কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানের মাধ্যমে কোনো ধরনের ডাক আদান-প্রদান না করার সরকারি নির্দেশনা থাকলেও তা মানছে না কোনো কোনো ব্যাংক। এমন প্রেক্ষাপটে এসব প্রতিষ্ঠানের সঙ্গে ডাক আদান-প্রদান থেকে বিরত থাকার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। গতকাল (সোমবার) এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

সার্কুলারে বলা হয়েছে, দ্য পোস্টাল অফিস অ্যাক্ট-১৮৯৮ এর ‘মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস বিধিমালা, ২০১৩’ এর নির্দেশনা অনুযায়ী, লাইসেন্সবিহীন মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ডাক দ্রব্য গ্রহণ, পরিবহন ও বিলি বিতরণ নিষিদ্ধ রয়েছে। এরপরও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান এসব প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান করছে। এখন থেকে লাইসেন্সবিহীন মেইলিং অপারেটর ও কুরিয়ার সার্ভিস প্রতিষ্ঠানের মাধ্যমে ডাক আদান-প্রদান থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হলো।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বলে সার্কুলারে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়