ত্রাণের জন্য পুনরায় চালু কাবুল বিমানবন্দর

ত্রাণের জন্য পুনরায় চালু কাবুল বিমানবন্দর
যুক্তরাষ্ট্র-নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনীর চলে যাওয়ার চারদিন পর ত্রাণ সহায়তা গ্রহণে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর পুনরায় চালু করা হয়েছে। শনিবার আফগানিস্তানে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত কাবুল বিমানবন্দর পুনরায় চালুর তথ্য নিশ্চিত করেছেন বলে খবর দিয়েছে আলজাজিরা।

রাষ্ট্রদূত বলেছেন, ত্রাণ সহায়তা গ্রহণে কাবুল বিমানবন্দর পুনরায় চালু করতে সক্ষম হয়েছে প্রকৌশলীদের একটি দল। শিগগিরই বেসামরিক ফ্লাইট চলাচলের জন্য এটি প্রস্তুত করা হবে বলেও জানিয়েছেন তিনি।

কাতারের এই রাষ্ট্রদূত বলেছেন, আফগানিস্তান কর্তৃপক্ষের সহযোগিতায় কাবুল বিমানবন্দরের রানওয়ে মেরামত করা হয়েছে। শনিবার ওই বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ দু’টি ফ্লাইট কাবুল থেকে মাজার-ই-শরীফ এবং কান্দাহার শহরে পরিচালিত হয়েছে।

এদিকে, তালেবানের নিয়ন্ত্রণের বাইরে থাকা আফগানিস্তানের একমাত্র প্রদেশ রাজধানী কাবুলের উত্তরের পাঞ্জশির উপত্যকায় সেখানকার স্থানীয় প্রতিরোধ আন্দোলনের সদস্যদের সঙ্গে তীব্র সংঘাতের খবর পাওয়া গেছে। তালেবানের যোদ্ধাদের সঙ্গে ন্যাশনাল রেডিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের (এনআরএফএ) সদস্যদের মধ্যে এই সংঘাত হয়েছে।

তালেবানের একাধিক সূত্র বলেছে, শুক্রবার তালেবানের যোদ্ধারা ওই উপত্যকার নিয়ন্ত্রণ নিয়েছে। যদিও এনআরএফএর যোদ্ধারা তালেবানের পাঞ্জশির দখলের দাবি প্রত্যাখ্যান করেছেন।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসনের সময়ও পাঞ্জশির উপত্যকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছিল ইসলামি কট্টরপন্থী আফগানিস্তানের এই নতুন শাসকগোষ্ঠী। এছাড়া এখন পর্যন্ত ওই এলাকার দখল নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিক কোনও ঘোষণা দেয়নি তালেবান।

স্থানীয় নেতা আহমদ মাসুদের নেতৃত্বে তালেবানবিরোধী বাহিনী ন্যাশনাল রেডিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান গড়ে তোলা হয়েছে। আহমদ মাসুদ বলেছেন, কাপিসা প্রদেশ এবং পাঞ্জশিরের সীমান্তবর্তী দরবন্দে তালেবানের যোদ্ধারা পৌঁছেছে। কিন্তু প্রতিরোধের মুখে তালেবানের সদস্যরা পিছু হটতে বাধ্য হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সূত্র: আলজাজিরা, রয়টার্স।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া