স্বল্প মূলধনী কোম্পানির সার্বিক অবস্থা যাচাইয়ে কমিটি গঠন

স্বল্প মূলধনী কোম্পানির সার্বিক অবস্থা যাচাইয়ে কমিটি গঠন
শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩০ কোটি টাকার কম পরিশোধিত মূলধনের কোম্পানির সার্বিক অবস্থা যাচাই ও করণীয় নির্ধারণের লক্ষ্যে একটি কমিটি গঠন করা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গঠিত কমিটিকে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব দাখিল করতে নির্দেশনা দেওয়া হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

আগামী ৩০ দিনের মধ্যে গঠিত কমিটিকে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর জন্য কারণীয় নির্ধারণে সুনির্দিষ্ট প্রস্তাবনা বিএসইসি উপস্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। গঠিত কমিটির সদস্যরা হলেন- বিএসইসি’র কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, কমিশনার অধ্যাপক মিজানুর রহমান ও অতিরিক্ত পরিচালক মো. নজরুল ইসলাম।

সম্প্রতি অনুষ্ঠিত কমিশন সভায় শেয়ারবাজারে তালিকাভুক্ত পারফরমেন্স ভালো না করা ছোট পরিশোধিত মূলধনের কোম্পানিগুলোর বিষয় আলোচনা হয়েছে। আলোচনায় ৩০ কোটি টাকার কম পরিশোধিত মূলধন সম্পন্ন প্রত্যেকটি কোম্পানির জন্য সুনির্দিষ্ট প্রস্তাবনা উপস্থাপন করার সিদ্ধন্ত গ্রহণ করা হয়। একইসঙ্গে এই কাজটি করার জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে কমিশন।

বর্তমানে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬৭টি কোম্পানির পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার নিচে। তাদের সার্বিক আর্থিক অবস্থাও যাচাই করে দেখা হবে। পাশাপাশি ওই কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন একটি মান সম্পন্ন জায়গায় আনার বিষয়ে কাজ করা হবে। এছাড়া কোম্পানিগুলোকে নিয়ে বিকল্প কিছু করা যায় কি-না তাও চিন্তা-ভাবনা করে দেখবে কমিশন।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, প্রথমিক অবস্থায় স্বল্প পরিশোধিত মূলধনের কোম্পানিগুলোকে নিয়ে একটি ডাটাবেজ তৈরি করা হবে। তারপর কোম্পানিগুলোর সার্বিক পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসবে বিএসইসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত