আরও দুই খেলোয়াড়কে হারাল ব্রাজিল

আরও দুই খেলোয়াড়কে হারাল ব্রাজিল
বিশ্বকাপ বাছাইপর্বের এবারের সূচিতে একের পর এক ধাক্কা খাচ্ছে ব্রাজিল।

প্রথমে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা ৯ ফুটবলারকে পায়নি তারা। এবার রাশিয়ান ক্লাব জেনিথের দুই ফুটবলারকেও দলে পাচ্ছেন না কোচ তিতে। পূর্ণশক্তির দল ছাড়াই বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচ খেলতে হবে ব্রাজিলকে।

বুধবার জাতীয় দল থেকে বাধ্য হয়ে রাশিয়া ফিরে যেতে হয়েছে ম্যালকম ও ক্লাউদিনহোকে। ফলে তাদের ছাড়াই চিলি, আর্জেন্টিনা ও পেরুর বিপক্ষে ম্যাচ তিনটি খেলতে হবে ব্রাজিলকে। এর আগে অ্যালিসন বেকার, এডারসন মোরায়েস, থিয়াগো সিলভা, ফাবিনহো, ফ্রেড, রাফিনহা, ফিরমিনো, হেসুস ও রিচার্লিসনকে হারিয়েছে ব্রাজিল।

ইংলিশ প্রিমিয়ার লিগের নয় খেলোয়াড়কে মূলত কোয়ারেন্টাইনজনিত কারণে দলে পায়নি ব্রাজিল। রাশিয়ান ক্লাব জেনিথের এমন সমস্যা ছিল না। কিন্তু বিশ্বকাপ বাছাই শেষেই ইংলিশ ক্লাব চেলসির বিপক্ষে খেলতে হবে জেনিথকে। সেই ম্যাচে ম্যালকম-ক্লাউদিনহোকে পাওয়ার জন্যই মূলত তাদেরকে জাতীয় দলের জন্য ছাড়তে পারেনি ক্লাবটি।

অবশ্য চলতি বিশ্বকাপ বাছাইয়ে রীতিমতো উড়ছে তিতের দল। লাতিন অঞ্চলের বাছাইয়ে এখনও পর্যন্ত ছয় ম্যাচ খেলে সবকয়টি জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। স্বাভাবিকভাবেই পয়েন্ট টেবিলে সবার ওপরে রয়েছে তারা। এ ছয় ম্যাচে প্রতিপক্ষের জালে ১৬ গোল দিয়ে মাত্র ২টি হজম করেছে তারা।

এছাড়া চিলির বিপক্ষে মুখোমুখি পরিসংখ্যানেও অনেক এগিয়ে ব্রাজিল। দুই দল এখনও পর্যন্ত মুখোমুখি হয়েছে ৭৩ ম্যাচে। যেখানে ব্রাজিলের জয় ৫২ ম্যাচে আর ড্র হয়েছে ১৩টি। চিলি জিতেছে বাকি মাত্র ৮টি ম্যাচ। সবশেষ ২০১৫ সালে ব্রাজিলের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছিল চিলি।

চিলির বিপক্ষে ব্রাজিলের সম্ভাব্য একাদশ: ওয়েভারটন, দানিলো, অ্যালেক্স সান্দ্রো, মার্কুইনহোস, এডের মিলিটাও, ক্যাসেমিরো, ফ্রেড, লুকাস পাকুয়েতা, নেইমার, ভিনিসিয়াস জুনিয়র ও গ্যাব্রিয়েল বারবোসা।

উল্লেখ্য, আগামী রোববার বাংলাদেশ সময় দিনগত রাত ১টায় মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে