গেম খেলায় নতুন নিয়ম চীনে, নেতিবাচক প্রভাব শেয়ারবাজারে

গেম খেলায় নতুন নিয়ম চীনে, নেতিবাচক প্রভাব শেয়ারবাজারে
ছুটির দিনে ১৮ বছরের নিচে যাদের বয়স, তারা এক ঘণ্টার বেশি ভিডিও গেম খেলতে পারবে না—নতুন এই নিয়ম জারি করেছে চীনের ভিডিও গেম নিয়ন্ত্রক সংস্থা। এই নির্দেশনা প্রকাশের পর শেয়ারবাজারে চীনের কিছু বড় অনলাইন গেমিং কোম্পানির শেয়ারের দর উল্লেখযোগ্য রকম পড়ে যায়।

জানা যায়, নিয়ন্ত্রক সংস্থা ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশন অ্যাডমিনিস্ট্রেশন বার্তা সংস্থা সিনহুয়াকে জানায় যে শুক্রবার, সাপ্তাহিক ছুটি ও ছুটির দিনে চাইলে রাত আটটা থেকে নয়টা পর্যন্ত এক ঘণ্টা ভিডিও গেম খেলতে পারবে ১৮ বছরের কম যাদের বয়স।

আর এটি কার্যকর করা হচ্ছে কি না, তা দেখার জন্য ভিডিও গেম কোম্পানিগুলোতে নজরদারি বাড়ানো হবে। আর এতে পুঁজিবাজারে ভিডিও গেম কোম্পানিগুলোর শেয়ারের দর কমে গেছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

চলতি মাসে রাষ্ট্রীয় গণমাধ্যমে ভিডিও গেমকে আফিমের নেশার সঙ্গে তুলনা করে প্রতিবেদন প্রকাশিত হয়। আগের নিয়মে ছেলেমেয়েদের অনলাইন গেম খেলা প্রতিদিন ৯০ মিনিটের মধ্যে সীমাবদ্ধ ছিল, যা ছুটির দিনে ছিল তিন ঘণ্টা পর্যন্ত। তবে কিশোরদের মধ্যে অত্যধিক গেমিংয়ের দীর্ঘস্থায়ী প্রভাব পড়তে শুরু করায় উদ্বেগ বেড়েছে কর্তৃপক্ষের। আর তাই এই নতুন পদক্ষেপ। এক মাস আগে, রাষ্ট্র পরিচালিত একটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয় যে অনেক কিশোর অনলাইন গেমিংয়ের প্রতি আসক্ত হয়ে পড়েছে এবং এটি তাদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

জুলাইয়ে চীনা গেমিং জায়ান্ট কোম্পানি টেনসেন্ট ঘোষণা করেছিল যে তারা রাত ১০টা থেকে সকাল ৮টা পর্যন্ত ছেলেমেয়েদের গেম খেলা বন্ধ করতে চেহারা শনাক্ত করার পদ্ধতি চালু করছে। তবে এরপরও আশঙ্কা করা হচ্ছে যে শিশুরা হয়তো নিয়ম ভেঙে প্রাপ্তবয়স্ক আইডি ব্যবহার করছে। চীনা কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে তরুণদের মধ্যে গেমিং আসক্তি এবং অন্যান্য ক্ষতিকর অনলাইন কার্যক্রম নিয়ে উদ্বিগ্ন ছিল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া