জরিমানা দিয়ে ডেভেলপারদের সঙ্গে সমঝোতায় অ্যাপল

জরিমানা দিয়ে ডেভেলপারদের সঙ্গে সমঝোতায় অ্যাপল
ডেভেলপারদের সঙ্গে অ্যাপস্টোর নিয়ে সমঝোতা করেছে টেক জায়ান্ট অ্যাপল। সমঝোতার অংশ হিসাবে ১০ কোটি ডলার জরিমানা দিবে প্রতিষ্ঠানটি।

অ্যাপলের বিরুদ্ধে করা ক্লাস অ্যাকশন মামলাটির নিষ্পত্তির অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে টেক জায়ান্ট কোম্পানিটি। এ জন্য ১০০মিলিয়ন ডলারের একটি তহবিল গঠন করা হয়েছে। এরমধ্যে থেকে যোগ্যতা ভিত্তিতে ডেভেলপারদের জন্য ২৫০ ডলার থেকে ৩০ হাজার ডলার পর্যন্ত অর্থ বরাদ্দ করা হয়েছে

অ্যাপলের ভাষ্যমতে, ডেভেলপাররা তাদের ব্যবহারকারীদের এ সম্পর্কে ইমেইলে জানাতে পারবেন।

অ্যাপল অ্যাপের অভ্যন্তরীণ লেনদেন থেকে ৩০ শতাংশ কমিশন কেটে রাখা হতো। এই ৩০ শতাংশ কমিশনকে কেন্দ্র করে অ্যাপল ও ডেভেলপারদের মধ্যে বছরের পর বছর ধরে ঝামেলা চলে আসছে।

অ্যাপ ডেভেলপার ডোনাল্ড ক্যামেরন এবং বাস্কেটবল প্রশিক্ষণ প্রতিষ্ঠান পিওর সুইট বাস্কেটবল একটি মামলা দায়ের করেন। এই মামলায় অ্যাপলের বিরুদ্ধে প্রতিযোগিতামূলক আচরণ না করার অভিযোগ আনেন তারা। মামলায় নাম দেওয়া অ্যাপ ডেভেলপার রিচার্ড চিজ্লাউস্কি বলেন, গ্রাহকদের তথ্য ব্যবহার করার ক্ষমতা তাদেরকে জানানো হচ্ছে সবচেয়ে বড় ব্যাপার।

তিনি আরও জানান, এটি একটি ‘গেম চেঞ্জার’ হতে চলেছে। কারণ গ্রাহকদের সঙ্গে কার্যকর ভাবে যোগাযোগ করার ক্ষমতা ব্যবসার গতিকে আরও বাড়াবে। অ্যাপলের কমিশন আরও হ্রাস করার অংশ হিসাবে ডেভেলপাররা এই পরিবর্তনের পূর্ণ সুবিধা গ্রহণ করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়