পুঁজিবাজারে ইনসাইডার ট্রেডিং লাগামহীন হয়ে উঠেছে

পুঁজিবাজারে ইনসাইডার ট্রেডিং লাগামহীন হয়ে উঠেছে
দেশের পুঁজিবাজারে ইনসাইডার ট্রেডিং বা সুবিধাভুগী লেনদেন লাগামহীন হয়ে উঠেছে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর বেশিরভাগের মধ্যে কোনো কর্পোরেট গভর্ন্যান্স না থাকায় এটি ঘটছে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রাক্তন চেয়ারম্যান ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম এ কথা বলেছেন।

তিনি বলেছেন, কর্পোরেট গভর্ন্যান্স প্রতিষ্ঠায় আমরা দারুণভাবে ব্যর্থ। নিয়ন্ত্রণকারী সংস্থা এবং সরকার এর দায় কোনোভাবেই এড়াতে পারে না। আর্থিক খাতসহ সকল খাতে কর্পোরেট গভর্ন্যান্স প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। তা না হলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন দুঃসাধ্য হয়ে পড়বে।

আজ ২১ ডিসেম্বর, শনিবার রাজধানীর হোটেল রেডিসন ব্লু-তে আয়োজিত আইসিএসবি জাতীয় পুরস্কার ২০১৮ বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অফ বাংলাদেশ (আইসিএসবি) এর সভাপতি মোজাফফর আহমেদ বলেন, দেশের ৯৫ শতাংশ কোম্পানিতে কর্পোরেট গভর্ন্যান্স এর অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন। আর্থিক উন্নয়নে কর্পোরেট গভর্নেন্স এর কোনো বিকল্প নেই বলেও মনে করেন তিনি।

তিনি বলেন, কর্পোরেট গভর্নেন্স এর অভাবে দেশের আর্থিক কার্যক্রমের ব্যাঘাত ঘটছে। এর অভাবে আমরা সকলেই ভুক্তভোগী। দেশের ৯৫ কোম্পানিতে কর্পোরেট গভর্নেন্স এর অভাব রয়েছে। বিশেষ করে ব্যাংকিং খাত। ঋণ বিতরণ থেকে শুরু করে প্রত্যেকটি কাজে সুশাসনের অভাব লক্ষ্য করা যায়। ইদানিং ব্যবসা পরিচালনার খরচ বৃদ্ধি এবং ব্যাংক ঋণের সুদহার বেড়ে যাওয়ায় কর্পোরেট গভর্নেন্সে প্রভাব পড়ছে বলে মনে করেন তিনি।

তিনি আরো জানান, অনেক কোম্পানির মধ্য থেকে পুরস্কারপ্রাপ্তদের বাছাই করতে বেশ কষ্ট হয়েছে। পুরস্কার প্রাপ্তদের ভবিষ্যতেও কর্পোরেট গভর্নেন্স এর ধারাবাহিকতা বজায় রাখার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩২টি কোম্পানিকে পুরস্কৃত করা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত