আবারও মুডি’স-এর সর্বোচ্চ রেটিং পেলো ব্র্যাক ব্যাংক

আবারও মুডি’স-এর সর্বোচ্চ রেটিং পেলো ব্র্যাক ব্যাংক
কোভিড -১৯-এর চলমান অস্থিরতার মধ্যেও ব্র্যাক ব্যাংক মুডি'স ইনভেস্টরস সার্ভিস থেকে স্থিতিশীল রেটিং বজায় রেখেছে।

বিশ্বের বিগ থ্রি ক্রেডিট রেটিং এজেন্সিগুলোর একটি, মুডি'স, ব্র্যাক ব্যাংকের ভবিষ্যত দৃষ্টিভঙ্গির যে আভাস সেটি 'নেতিবাচক' থেকে 'স্থিতিশীল' মূল্যায়ন করেছে। এছাড়া মুডি'স এই নিয়ে পঞ্চমবারের মতো ব্র্যাক ব্যাংকের দীর্ঘমেয়াদী স্থানীয় ও বৈদেশিক মুদ্রা আমানত এবং ইস্যুকারী 'বিএ৩' রেটিং নিশ্চিত করেছে, এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ব্র্যাক ব্যাংকের স্থিতিশীল দৃষ্টিভঙ্গি মুডি’স এর এই প্রত্যাশা প্রতিফলিত করে যে, বাংলাদেশের শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং মহামারী-সম্পর্কিত সহনশীল ব্যবস্থা গ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধের ভার লাঘব হবে, ব্যাংকের সম্পদের গুণগত মান স্থির রাখতে সহায়তা করবে এবং আগামী ১২ থেকে ১৮ মাসের মধ্যে তারা আর্থিক সক্ষমতা অর্জন করবে।

মুডি'স-এর প্রতিবেদনে আরও উল্লেখ করা হয় যে, ব্র্যাক ব্যাংকের রেটিং একই খাতের অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় শক্তিশালী মূলধন অবস্থান এবং সম্পদের গুণমানের প্রতিফলন, যা ব্যাংকটির মাঝারি লাভজনক অবস্থানের তুলনায় অত্যন্ত গুরূত্বপূর্ণ। মুডি'স জানিয়েছে যে ব্র্যাক ব্যাংকের তহবিল কাঠামো বেশ শক্তিশালী এবং ব্যাংকটির সহযোগী প্রতিষ্ঠানগুলোর শক্ত অবস্থান দ্বারা সমর্থিত।

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, ‘‘কোভিড-১৯-এর কঠিন কঠিন সমস্যার মোকাবিলা করে এই অর্জনে আমরা আনন্দিত।’’ তিনি বলেন, ‘‘ব্র্যাক ব্যাংকের একটি শক্ত ভিত্তি, আর্থিক স্থিতিশীলতা এবং বিচক্ষণ আর্থিক ব্যবস্থাপনার রেকর্ড রয়েছে এবং আমরা সেই ধারা, এমনকি কঠিন পরিস্থিতির মধ্যেও, অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।’’

মুডি’স-এর মতে, আগামী ১২ থেকে ১৮ মাসে ব্র্যাক ব্যাংকের মূলধন একই খাতের রেটিং-এর আওতাভুক্ত অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় বেশ শক্তিশালী থাকবে, কারণ এর অভ্যন্তরীণ মূলধন উৎপাদন ঋণ বৃদ্ধির সাথে তাল মিলিয়ে চলেছে। রেটিং-এর আওতায় থাকা অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় এর বাস্তব সম্পদ সর্বোচ্চ। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (এসএমই) ভিত্তিক পোর্টফোলিওর কারণে ব্র্যাক ব্যাংকের সম্পদের গুণমান কম ঝুঁকিপূর্ণ প্রকৃতির। স্ট্রেসড সম্পদ (যেমন- ঝুঁকিপূর্ণ ঋণ, ঋণ পুনঃতফসিল এবং স্থগিতাদেশপ্রাপ্ত ঋণ) মোট ঋণের শতাংশ হিসাবে (স্ট্রেসড সম্পদের অনুপাত) জুন ২০২১ পর্যন্ত রেটিং-এর আওতায় আসা অন্যান্য প্রতিষ্ঠনগুলোর মধ্যে সর্বনিম্ন এবং ব্যাংকের মহামারি-পূর্ব অবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন