ম্যানসিটির সঙ্গে একই গ্রুপে মেসির পিএসজি

ম্যানসিটির সঙ্গে একই গ্রুপে মেসির পিএসজি
লিওনেল মেসির নতুন ক্লাব প্যারিস সেন্ট জার্মেই পড়েছে ‘এ’ গ্রুপে। যেখানে রয়েছে গতবারের ফাইনালিস্ট ম্যানচেস্টার সিটি। গতবার দুই দল মুখোমুখি হয়েছিল সেমিফাইনালে। তাদের দুই লেগের অগ্রগামিতায় ৪-১ এ জিতে ফাইনালে ওঠে ম্যানসিটি।

সাবেক গুরু গার্দিওলার সঙ্গে গ্রুপেই মুখোমুখি হতে হচ্ছে মেসিকে। শোনা যাচ্ছে, ইতিহাদ স্টেডিয়ামে যেতে পারেন ক্রিস্টিয়ানো রোনালদো। তাতে করে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ফুটবলারও মুখোমুখি হতে পারেন।

‘এ’ গ্রুপে পিএসজির সঙ্গে রয়েছে ২০২০ সালে সেমিফাইনালে উঠে চমকে দেওয়া আরবি লাইপজিগ, যাদের হারিয়ে ফাইনালে উঠেছিল পিএসজি। এই গ্রুপে চতুর্থ দল বেলজিয়ান ক্লাব ব্রুগ।

২০১৯ সালের চ্যাম্পিয়ন লিভারপুলকে মোকাবিলা করবে স্পেনের চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ। ‘বি’ গ্রুপে আরো আছে এফসি পোর্তো ও এসি মিলান। মেসি পরবর্তী যুগে বার্সেলোনা ‘ই’ গ্রুপে পেয়েছে বায়ার্ন মিউনিখকে। ২০২০ সালে যাদের কাছে কোয়ার্টার ফাইনালে ৮-২ গোলে বিধ্বস্ত হয়েছিল কাতালান জায়ান্টরা। তাদের অন্য দুই সঙ্গী বেনফিকা ও ডায়নামো কিয়েভ।

১৩ বারের রেকর্ড চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের সঙ্গী ইতালির চ্যাম্পিয়ন ইন্টার মিলান। এছাড়া শাখতার দোনেৎস্ক ও নবাগত শেরিফ টিরাসপোলকে মোকাবিলা করবে মাদ্রিদ ক্লাব।

গতবারের চ্যাম্পিয়ন চেলসি পেয়েছে জুভেন্টাসকে। এছাড়া ‘এইচ’ গ্রুপে তাদের সঙ্গী জেনিত সেন্ট পিটার্সবার্গ। অন্য দলটি সুইজারল্যান্ডের ক্লাব মালমো। সবচেয়ে সহজ গ্রুপ ধরা হচ্ছে ‘এফ’ গ্রুপকে, যেখানে ইউরোপা লিগের চ্যাম্পিয়ন ভিয়ারিয়ালের সঙ্গে আছে ম্যানইউ, আটালান্টা ও ইয়াং বয়েস।

এক নম্বর পট থেকে সবার আগে নাম ওঠে ম্যানচেস্টার সিটি। তারা পড়ে ‘এ’ গ্রুপে। এরপর একে একে নাম ওঠে অ্যাটলেটিকো মাদ্রিদ, স্পোর্টিং লিসবন, ইন্টার মিলান, বায়ার্ন মিউনিখ, ভিয়ারিয়াল, লিঁল ও সবার শেষে নাম আসে বর্তমান চ্যাম্পিয়ন চেলসির, মানে ‘এইচ’ গ্রুপে।

‘এ’ গ্রুপ: ম্যানচেস্টার সিটি, পিএসজি, আরবি লাইপজিগ, ক্লাব বুর্গ।

‘বি’ গ্রুপ: অ্যাটলেটিকো মাদ্রিদ, লিভারপুল, এফসি পোর্তো, এসি মিলান।

‘সি’ গ্রুপ: স্পোর্টিং লিসবন, বরুশিয়া ডর্টমুন্ড, আয়াক্স, বেসিকটাস।

‘ডি’ গ্রুপ: ইন্টার মিলান, রিয়াল মাদ্রিদ, শাখতার দোনেৎস্ক, শেরিফ টিরাসপোল।

‘ই’ গ্রুপ: বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা, বেনফিকা, ডায়নামো কিয়েভ।

‘এফ’ গ্রুপ: ভিয়ারিয়াল, ম্যানচেস্টার ইউনাইটেড, আটালান্টা, ইয়াং বয়েস।

‘জি’ গ্রুপ: লিঁল, সেভিয়া, রেড বুল সলসবুর্গ, ভলফসবার্গ।

‘এইচ’ গ্রুপ: চেলসি, জুভেন্টাস, জেনিত সেন্ট পিটার্সবার্গ, মালমো।

উয়েফা চ্যাম্পিয়নস লিগের বর্ষসেরা গোলকিপার হয়েছেন চেলসির এডুয়ার্ড মেন্ডি। ১২ ম্যাচের ৯টি ক্লিনশিট রাখায় এই স্বীকৃতি পেলেন তিনি। নারী বর্ষসেরা গোলকিপার হয়েছেন বার্সেলোনার সান্দ্রা পানোস।

ম্যানচেস্টার সিটির রুবেন দিয়াস হয়েছেন বর্ষসেরা ডিফেন্ডার। চেলসির এনগোলো কান্তে হয়েছেন বর্ষসেরা মিডফিল্ডার। আর ইউরোপের বর্ষসেরা ফরোয়ার্ড হয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হাল্যান্ড। দলকে কোয়ার্টার ফাইনালে তুলতে গতবার ১০ গোল করেন তিনি। ওই আসরের সর্বোচ্চ গোলদাতাও এই নরওয়েজিয়ান স্ট্রাইকার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়