শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিতে ৬০ কোটি টাকা অনুমোদন

শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিতে ৬০ কোটি টাকা অনুমোদন
২০২২ শিক্ষাবর্ষে মাধ্যমিক, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি, দাখিল এবং দাখিল ভোকেশনাল স্তরের কয়েকটি শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে বই দেবে সরকার। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক এসব বই দেওয়া হবে।

এ লক্ষ্যে ছয়টি দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে এক কোটি ৬৮ লাখ ৩০ হাজার ৯৭১ কপি বই কিনতে ৫৯ কোটি ৩৬ লাখ ৮১ হাজার ৮৪৪ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার (২৫ আগস্ট) সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির এক ভার্চুয়াল সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকেই শিক্ষার্থীদের নিকট বিনামূল্যে বই বিতরণ করে আসছে। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণের জন্য ৬০ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক তিন পার্বত্য জেলার জন্য ১০০ ওয়াট-পিক ক্ষমতাসম্পন্ন ৪০ হাজার সোলার হোম সিস্টেম ও ৩২০ ওয়াট-পিক ক্ষমতাসম্পন্ন দুই হাজার ৫০০ সোলার কমিউনিটি সিস্টেম ‘বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড’ এর কাছ থেকে ২০৪ কোটি ৩৩ লাখ ২৫ হাজার টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি