শ্রীলঙ্কার বীমা খাতে প্রিমিয়াম সংগ্রহে ৬% প্রবৃদ্ধি

শ্রীলঙ্কার বীমা খাতে প্রিমিয়াম সংগ্রহে ৬% প্রবৃদ্ধি
শ্রীলঙ্কার বীমা খাতে প্রিমিয়াম সংগ্রহে ৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গেলো বছর দেশটিতে গ্রস রিটেন প্রিমিয়াম দাঁড়িয়েছে ২০৮.২৫০ বিলিয়ন শ্রীলঙ্কান রুপি বা ১.০৪ বিলিয়ন মার্কিন ডলার। ইন্স্যুরেন্স রেগুলেটরি কমিশন অব শ্রীলঙ্কা এ তথ্য প্রকাশ করেছে।

কোভিড-১৯ মহামারী এবং এর ফলে ঘোষিত লকডাউন দেশটির নৌ, ভ্রমন, মটর এবং বিমান বীমাসহ পুরো নন-লাইফ বীমা খাতের চাহিদাকে প্রভাবিত করে, যার ফলে প্রিমিয়াম সংগ্রহ আগের তুলনায় হ্রাস পেয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি নিউজ এ তথ্য তুলে ধরেছে।

কমিশনের তথ্য মতে, ২০১৯ সালে দেশটির বীমা শিল্পে মোট প্রিমিয়াম সংগ্রহ ছিল ১৯৬.৪৭২ বিলিয়ন শ্রীলঙ্কান রুপি। সে হিসাবে ২০২০ সালে গ্রস রিটেন প্রিমিয়াম বেড়েছে ১১.৭৭৮ বিলিয়ন শ্রীলঙ্কান রুপি বা ৫.৯৯ শতাংশ। তবে আগের বছরে এই প্রবৃদ্ধি ছিল ৮.৬২ শতাংশ।

দীর্ঘমেয়াদী বীমা খাতে ২০২০ সালে সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ ১০২.৯৭৪ বিলিয়ন শ্রীলঙ্কান রুপি। যা আগের বছরে ছিল ৮৮.৭৮৭ বিলিয়ন রুপি। অর্থাৎ খাতটিতে গেলো বছর ১৫.৯৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। পরিকল্পে নতুনত্ব, পরিচালনায় ডিজিটালাইজেশন, ডিস্ট্রিবিউশন চ্যানেল পুনরায় সাজানোসহ বেশ কিছু পদক্ষেপের কারণে খাতটিতে এই প্রবৃদ্ধি এসেছে।

অন্যদিকে দেশটির সাধারণ বীমা খাতে ২০২০ সালে সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ দাঁড়িয়েছে ১০৫.২৭৬ বিলিয়ন শ্রীলঙ্কান রুপি। যা আগের বছরে ছিল ১০৭.৬৮৫ বিলিয়ন রুপি। অর্থাৎ খাতটিতে গেলো বছর ২.২৪ শতাংশ প্রিমিয়াম হ্রাস পেয়েছে। মূলত মোটরযান আমদানিতে তীব্র হ্রাসের কারণে সাধারণ বীমা খাতে প্রিমিয়াম সংগ্রহ কমেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স