‘বঙ্গবন্ধুকে দু-একবার দেখেছি, কাজ করার সৌভাগ্য হয়নি’

‘বঙ্গবন্ধুকে দু-একবার দেখেছি, কাজ করার সৌভাগ্য হয়নি’
বঙ্গবন্ধুকে দু-একবার কাছ থেকে দেখেছি, কিন্তু তার সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়নি।

বুধবার (১৮ আগস্ট) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) আয়োজিত ‘বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখা’ শীর্ষক এক স্মরণ সভায় ভার্চুয়ালি অংশ নিয়ে এ কথা বলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মন্ত্রী বলেন, আমার দেখা মতে, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বঙ্গবন্ধুর দেখানো পথেই হাঁটছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করে আমার এ রকমই মনে হয়েছে।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু দেশের অর্থনীতির চাকা সচল রাখার পাশাপাশি শহরের সঙ্গে গ্রামের বৈষম্য কমাতে চেয়েছিলেন। বঙ্গবন্ধুর এ কাজগুলোই বর্তমানে বাস্তবায়ন করছেন আমাদের প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, গ্রাম উন্নয়নের এক সামষ্টিক কর্মসূচি গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু। আর এই কর্মসূচির উল্লেখযোগ্য পদক্ষেপগুলো ছিল, গ্রামীণ অবকাঠামো নির্মাণ, গ্রাম সমবায়, কুটিরশিল্প স্থাপন, চাষাবাদ পদ্ধতির আধুনিকায়ন করে কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষকের জন্য শস্যের ন্যায্যমূল্য নির্ধারণ। গ্রাম উন্নয়ন, কৃষির উন্নয়ন, মেহনতি মানুষের আয় ও জীবনযাত্রার মান উন্নয়ন, সম্পদের সুষ্ঠু বণ্টনের মাধ্যমে অর্থনৈতিক বৈষম্য হ্রাস করে শক্তিশালী রাষ্ট্র হিসেবে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়ানোই ছিল বঙ্গবন্ধুর ভাবনায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু