করোনায় ত্রাণকাজে মাঠে সেনাবাহিনীর ৩৭১ দল

করোনায় ত্রাণকাজে মাঠে সেনাবাহিনীর ৩৭১ দল
দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা কার্যকর করতে বেসামরিক প্রশাসনের সঙ্গে মাঠপর্যায়ে কাজ করছেন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা। রাজধানীসহ সারা দেশে পুলিশের সমন্বয়ে গঠিত সশস্ত্র বাহিনী জেলা প্রশাসনের সহযোগিতায় মাঠে রয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে করোনা প্রতিরোধ কার্যক্রমে অংশ নিয়ে দুস্থদের মাঝে ত্রাণ সহায়তা ও বিতরণ করছে সেনাবাহিনী।

দেশের বিভিন্ন স্থানে খোঁজ নিয়ে জানা গেছে, করোনা প্রতিরোধে রাস্তায় রাস্তায় টহলে রয়েছে সেনাবাহিনী। এছাড়া সেনাবাহিনীর সদস্যরা হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের বাসায় গিয়ে সর্বশেষ তথ্য সংগ্রহ করছেন। বিশেষ করে গত কয়েকদিনের মধ্যে যারা বিভিন্ন বিদেশ থেকে দেশে ফিরেছেন তাদের ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বিদেশ থেকে দেশে ফিরে কেউ বাইরে ঘোরাফেরা করছেন কি না কিংবা কোথাও জনসমাগম হচ্ছে কি না তা মাঠপর্যায়ে তদারকি করছে সেনাবাহিনী। আইএসপিআর সূত্রে জানা গেছে, দেশের ৬২টি জেলায় সেনাবাহিনীর ৩৭১টি দল করোনা ভাইরাস প্রতিরোধে মাঠ প্রশাসনের সঙ্গে করোনা প্রতিরোধ ও বিস্তার কার্যক্রমে কার্যক্রমে অংশগ্রহণ করছে। প্রায় পাঁচ হাজার সেনাসদস্য কার্যক্রমে অংশগ্রহণ করছে। আর প্রয়োজনে এ সংখ্যা বাড়ানো হতে পারে।

এদিকে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বলেছেন, সেনাবাহিনী প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করে যাচ্ছে। পরিস্থিতির আলোকে কতদিন সেনাবাহিনী কাজ করবে তা প্রধানমন্ত্রী বিবেচনা করবেন। তিনি বলেন, দেশে করোনা ভাইরাসের বিশেষ পরিস্থিতিতে যতদিন প্রয়োজন হবে, সেনাবাহিনী ততদিন মাঠে থাকবে। তিনি আরো বলেন, কতদিন সেনাবাহিনী মাঠে থাকবে এটা সরকার নির্ধারণ করবে। সরকার যেদিন বলবে সেদিনই আমরা চলে আসব।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) আজকের তথ্যানুযায়ী, করোনা ভাইরাসে দেশে আজ পর্যন্ত আরও ১৮ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৮ জনে। ভাইরাসটি থেকে সুস্থ হয়েছেন আরো একজন। ফলে মোট সুস্থ হয়েছেন ৩০ জন। আর এতে মৃত্যু হয়েছে ৯ জনের।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়