কাবুল দখল করতে চারদিক থেকে ঢুকছে তালেবান

কাবুল দখল করতে চারদিক থেকে ঢুকছে তালেবান
আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করতে ‘চারদিক থেকে ঢুকছে’ সশস্ত্র গোষ্ঠী তালেবান। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ খবর বলা হলেও আফগান সরকার বিষয়টি এখনো স্বীকার করছে না।

‘কাবুলের পরিস্থিতি এখনো আফগান সরকারের নিয়ন্ত্রণে’ বলে আফগান প্রেসিডেন্ট আশরাফ গানির টুইটের পরপরই তালেবান যোদ্ধারা কাবুলের দিকে অগ্রসর হতে শুরু করে।

এর আগে দ্রুতগতিতে প্রায় পুরো আফগানিস্তান নিজেদের দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। এখন তারা কাবুলও দখলে নিতে এগোচ্ছে বিধায় উদ্বেগ-শঙ্কায় জনসাধারণ।

সংবাদমাধ্যম জানায়, রোববার সকালে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় জালালাবাদ শহর বিনা যুদ্ধে দখলে নেয় তালেবানরা। তারও আগে শনিবার দেশটির উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরীফ দখল করে গোষ্ঠীটির সদস্যরা।

মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণার পরপরই সেখানে আধিপত্য বিস্তার শুরু করে তালেবান। খুব অল্প সময়ের মধ্যে দেশের অধিকাংশ অঞ্চলের নিয়ন্ত্রণে নেয় তারা। এখন শুধু কাবুলের পতন ঘটলেই তালেবানের জয় নিশ্চিত হতে যাচ্ছে আফগানিস্তানে।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতাদের দমন করা হলেও ‘শান্তিরক্ষার স্বার্থে’ সেখানে ঘাঁটি গেড়ে অবস্থান করছিল পশ্চিমা সেনারা। কিছু বছর পার হওয়ার পর সেখান থেকে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের সেনাদের ফিরিয়ে নেয়া হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রও তাদের সেনাদের ফিরিয়ে নিতে শুরু করলে প্রত্যন্ত এলাকা দখল করে থাকা তালেবান কাবুলের ক্ষমতার মসনদে উঠতে জোর লড়াইয়ে নামে। যদিও এর মধ্যে তালেবানের সঙ্গে কাবুলের শাসকগোষ্ঠীর সংঘাতের অবসানে কাতারসহ বিভিন্ন পক্ষের মধ্যস্থতায় নানা সময়ে আলোচনা হয়েছে। কিন্তু সব আলোচনাই ভেস্তে গেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া