পায়ের মেদ কমাতে যা করতে হবে

পায়ের মেদ কমাতে যা করতে হবে
পায়ের মেদ নিয়ে অনেকেরই দুশ্চিন্তার অন্ত নেই। স্কিন-টাইট জিনস পরার ইচ্ছা হলেও নিতম্বের নিচের অংশে ঊরু মেদের কারণে আর হয়ে ওঠে না। কারো কারো কোমর সরু হলেও ঊরুর অংশ স্ফিত থাকে। পছন্দের প্যান্ট কিছুতেই মেদযুক্ত পা দিয়ে ওপরে উঠে আসতে চায় না। এমন সমস্যায় আক্ষেপ আছে বহু জনের। তবে চাইলে ঘরোয়া উপায়ে পায়ের মেদ থেকে রেহাই পেতে পারেন। রইলো তেমন কিছু সহজ সমাধান।

ম্যাসাজ করতে হবে: সঠিক পদ্ধতিতে ম্যাসাজ করলেও কমতে পারে ঊরুর মেদ। এক্ষেত্রে থেরাপিস্টের পরামর্শ নিতে পারেন। তারপর নিজে অথবা বাড়ির সদস্যকে বলুন সেই পদ্ধতিতে ম্যাসাজ করতে। এতে ঊরুর সেলুলাইট ডিম্পলস অনেকটা কমে যায়। ম্যাসাজের জন্য বডি লোশন ব্যবহার করতে পারেন।

ব্যালেন্স ডায়েট খুব গুরুত্বপূর্ণ: শরীর সুস্থ ও সুন্দর রাখতে প্রয়োজন সুষম পুষ্টিকর খাওয়াদাওয়া। প্রচুর পানি পান করুন। এতে সেলুলাইট কাছে আসতে পারে না। তবে হুট করে খাওয়া কমিয়ে ফেললেই কিন্তু পায়ের মেদ কমে যাবে না। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মেদ ঝড়াতে সাহায্য করে। সম্ভব হলে স্যালমন জাতীয় মাছ খাওয়ার চেষ্টা করুন। শরীর সুস্থ থাকলে রোগও যেমন বাসা বাঁধতে পারে না, তেমনই মনের মতো সুন্দর শরীরও গড়ে তোলা যায়। তাই নিয়মিত শরীরচর্চা করতে ভুলবেন না।

কফি স্ক্রাব উপকারি: মূলত সেলুলাইটের কারণেই ঊরু স্থুল হয়ে যায়। এক্ষেত্রে অত্যন্ত উপকারী কফি স্ক্রাব। যা রক্ত চলাচল বৃদ্ধি করে মেদ ঝড়ায়। এটা তৈরি করতে একটি কাপের এক চতুর্থাংশ গ্রাউন্ডেড কফি নিন। তার মধ্যে নারকেল তেল ও ব্রাউন সুগার মিশিয়ে স্ক্রাবটি তৈরি করুন। এরপর প্রয়োজনীয় অংশে তা লাগিয়ে নিয়ে খানিক পরে ধুয়ে ফেলবেন। কয়েক সপ্তাহ নিয়মিত ব্যবহার করলেই পার্থক্য দেখতে পাবেন।

ড্রাই ব্রাশ করুন: সেলুলাইট কমানোর আরেকটি সহজ উপায় হল শুকনো ব্রাশ দিয়ে ধীরে ধীরে ঊরুতে মালিশ করা। এতে যেমন রক্ত চলাচল বৃদ্ধি পায় তেমনই লসিকানালী নিষ্কাশনের পথ সুগম হয়। এক্ষেত্রে নরম একটি ব্রাশ ব্যবহার করুন, যাতে শরীরে ব়্যাশ না বের হয় কিংবা ত্বকের ওপর বেশি চাপ না পড়ে। পা থেকে ঘাড় পর্যন্ত ধীরে ধীরে ব্রাশ করুন। দিনে পাঁচ মিনিট করে এক বা দুইবার ব্রাশ করতে পারেন। এভাবে টানা কয়েকদিন করতে পারলে ঊরুর সৌন্দর্য নিজের চোখেই দেখতে পারবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়