তিনশ’ কোটি টাকা প্রণোদনা চাইলেন আইনজীবীরা

তিনশ’ কোটি টাকা প্রণোদনা চাইলেন আইনজীবীরা
করোনার কারণে আদালত বন্ধ ঘোষণা হওয়ায় আইনজীবীদের একটি অংশ অর্থনৈতিক সমস্যার সম্মুখীন। এ কারণে তাদের জন্য সরকারকে ৩শ’ কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল গঠনের জন্য প্রধানমন্ত্রী বরাবর প্রস্তাব পাঠিয়েছেন মানবাধিকার ও পরিবেশবাদী আইনজীবীদের সংগঠন এইচআরপিবি’র প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ। শুক্রবার প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার মাধ্যমে (ভার্চুয়াল) এ প্রস্তাবনা পাঠানো হয়েছে।

প্রস্তাবনায় এ্যাডভোকেট মনজিল মোরসেদ উল্লেখ করেন, আইন পেশায় ৫৫ হাজারের বেশি ব্যক্তি নিয়োজিত। এর মধ্যে একটি অংশ জুনিয়র হিসেবে কাজ করছে এবং সাধারণত সিনিয়রের প্রতিদিনের দেয়া অর্থই তাদের একমাত্র অবলম্বন। আদালত বন্ধ থাকায় তারা তা থেকে বঞ্চিত হচ্ছেন। জুনিয়রশিপ শেষ করে যারা নিজে প্র্যাকটিস শুরু করেন তাদের কয়েক বছর সামান্য আয়ের ওপর চলতে হয়।

কোর্ট বন্ধ থাকায় তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। অন্যদিকে বিভিন্ন বারে প্র্যাকটিসরত একটি বড় অংশ তাদের রেগুলার ইনকামে চলতে হয়। আদালত বন্ধ থাকার কারণে তাদেরও অর্থনৈতিক সমস্যায় পড়তে হয়েছে।

তিনি প্রত্যাশা করেন যে, দেশের হাজার হাজার আইনজীবীর জন্য অন্যান্য পেশার মতোই সরকারের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা প্রদানের কর্মসূচি প্রণয়ন করা হবে। তিনশ’ কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল গঠন করে প্রত্যেক জুনিয়র-ক্ষতিগ্রস্ত আইনজীবীকে ১ লাখ টাকা করে বিনাসুদে প্রদান এবং ২০২১ সালে ৪ কিস্তিতে এ টাকা পরিশোধ করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

শ্রম আদালতে যাচ্ছেন ড. ইউনূস
ন্যায়বিচার নিশ্চিতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে
বিচারপতির বাসভবনে ১১ জন প্রধান বিচারপতি
প্রাথমিকের শিক্ষক নিয়োগ বাতিল চেয়ে রিটের শুনানি আজ
প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে রিট
জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বৈধ
ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই
হাইকোর্টে ৫২ বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি
আইন কমিশনের সাবেক চেয়ারম্যান আবদুর রশিদ মারা গেছেন
অপ্রয়োজনীয় সিজার বন্ধে পদক্ষেপ নিতে হাইকোর্টের নির্দেশ