মাটন বিরিয়ানি রাঁধবেন যেভাবে

মাটন বিরিয়ানি রাঁধবেন যেভাবে
বিশেষ আয়োজনে বিরিয়ানি না থাকলে অসম্পূর্ণ লাগে যেন! বিশেষ করে উৎসবে, অতিথি আপ্যায়নে বিরিয়ানি বাড়তি আকর্ষণ যোগ করে। পোলাওয়ের সঙ্গে মাংস মিলিয়ে নিলেই বিরিয়ানি হয় না, বরং সঠিক পদ্ধতি মেনে রান্না করতে হয়। তবেই বিরিয়ানি হয় সুস্বাদু। আজ চলুন জেনে নেওয়া যাক মাটন বিরিয়ানি তৈরির সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে

মাটন ১ কেজি

বাসমতি চাল ৭০০ গ্রাম

এলাচ ও জয়িত্রী গুঁড়ো ৫ গ্রাম

গরম মশলা বাটা ৫০ গ্রাম

কাঁচামরিচ কয়েকটা

ভাজা পেঁয়াজ ২৫ গ্রাম

দই ২৫০ গ্রাম

আদা চিকন করে কাটা ১০ গ্রাম

জাফরান ১/২ গ্রাম

পুদিনা পাতা ১০ গ্রাম

লবণ স্বাদমতো

মাটন স্টক।

যেভাবে তৈরি করবেন

মাটনের হাড় আধ ঘণ্টা সেদ্ধ করে স্টক তৈরি করুন। হাঁড়িতে মাখন গরম করে গরম মশলার গুঁড়া দিন। এর সঙ্গে আদা ও রসুন বাটা মেশান। এবার তাতে মাটনের টুকরাগুলো দিয়ে নিন। এবার দই, গোলমরিচ গুঁড়া, লবণ, আদা, কাঁচা মরিচ ও ভাজা পেঁয়াজ দিন। এরপর দিন সামান্য মাটন স্টক। অল্প আঁচে রান্না করুন মাংস নরম না হওয়া পর্যন্ত।

চাল আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। পুরোপুরি সেদ্ধ করবেন না, আশিভাগ সেদ্ধ হলেই নামিয়ে নেবেন। একটি হাঁড়িতে গ্রেভিসুদ্ধ মাংস ছড়িয়ে দিন। ওপরে পুদিনা পাতা, এলাচ, জয়িত্রী গুঁড়া ছড়িয়ে দিন। এবার মাটনের উপর সেদ্ধ চাল ছড়িয়ে দিন। চালের উপরে জাফরান দিয়ে একটা পাতলা কাপড় দিয়ে পুরোটা ঢেকে দিন। হাঁড়ির মুখে ঢাকনা দিন। মাখা আটা দিয়ে হাঁড়ির মুখটা বন্ধ করুন। দমে রাখুন মিনিট বিশেক। এবার চুলা বন্ধ করে দিন। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু মাটন বিরিয়নি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়