ফিল্ড হাসপাতালে রেফার্ড রোগী ছাড়া ভর্তি নয়

ফিল্ড হাসপাতালে রেফার্ড রোগী ছাড়া ভর্তি নয়
করোনা রোগীদের চিকিৎসা সেবায় যাত্রা শুরু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ফিল্ড হাসপাতাল। তবে এই হাসপাতালে রেফার্ড রোগী ছাড়া কোনো রোগী ভর্তি করা হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

শনিবার (৭ আগস্ট) দুপুর ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোভিড ফিল্ড হাসপাতাল উদ্বোধনের সময় তিনি এই তথ্য জানান।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, আমরা জানি ঢাকা শহরের যতগুলো কোভিড হাসপাতাল আছে, সেগুলোর প্রায় সবই রোগীতে পরিপূর্ণ। এই অবস্থায় সংক্রমণ পরিস্থিতি সামাল দিতে বিএসএমএমইউর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপন করা হয়েছে। তবে এই হাসপাতালে রেফার্ড পেশেন্ট ছাড়া অন্য কোনো রোগী ভর্তি করা হবে না।

খুরশীদ আলম বলেন, অন্য জায়গা থেকে যে রোগীরা এখানে রেফার্ড হবেন, সে রোগীরাই আসবে এবং চিকিৎসা নেবে। এছাড়া যদি অন্যান্য জায়গা থেকে সাধারণ রোগীরা এখানে আসতে থাকে, তাহলে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হবে।

তিনি বলেন, যারা অন্য হাসপাতালে ভর্তি আছেন, তারা অযথাই এখানে এসে যেন ভিড় না করেন। আমরা এখানে একেবারেই ঝুঁকিপূর্ণ ও ক্রিটিকাল রোগীদের চিকিৎসা দেব।

এসময় বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বর্তমান সময়ে বাংলাদেশ করােনাভাইরাসের তৃতীয় ঢেউ অতিক্রম করছে। ভারতের ডেল্টা ভ্যারিয়েন্ট পুরো দেশে ছড়িয়ে পড়েছে। দিনদিন রােগীর চাপ বাড়ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা ফ্রন্টলাইন যােদ্ধা হিসাবে জীবন বাজি রেখে নিরলসভাবে রােগীদের সেবা দিয়ে যাচ্ছেন। এই বিশ্ববিদ্যালয় করােনা মহামারি মােকাবিলায় সরকারের সঙ্গে সমান তালে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, আপনারা জানেন আগামীকাল (৮ আগস্ট) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী। বঙ্গমাতার জন্মদিনকে সামনে রেখে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জীবন রক্ষার্থে চালু করা হলো আমাদের ফিল্ড হাসপাতাল। এই হাসপাতালটি চালু হওয়ার মধ্য দিয়ে করোনা মহামারির এই দুঃসময়ে হাজার হাজার রোগীর জীবন বাঁচানো সম্ভব হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোককমানহোসেন মিয়া, বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, পরিচালক (হাসপাতাল) প্রমুখ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু