ভ্যাট পরামর্শক লাইসেন্সের জন্য আবেদন আহ্বান

ভ্যাট পরামর্শক লাইসেন্সের জন্য আবেদন আহ্বান
ভ্যাট কনসালটেন্ট বা মূসক পরামর্শক লাইসেন্স পেতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আবেদনের শেষ তারিখ আগামী ৩১ ডিসেম্বর।

মূসক পরামর্শক হিসেবে কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী ব্যক্তিকে চাহিদাকৃত সনদসহ নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে। সোমবার (২ আগস্ট) এনবিআরের পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মু’মেন গণ বিজ্ঞপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

এনবিআরের মূসক ও তথ্য প্রযুক্তি ও পরিকল্পনা বিভাগের দ্বিতীয় সচিব সম্প্রীতি প্রামাণিকের সই করা চিঠির সূত্রে আরও জানা যায়, ২০১২ সালের মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনের ১২০ ধারার উপধারা (১) অনুযায়ী মূসক পরামর্শক হিসেবে কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী ব্যক্তিকে প্রয়োজনীয় দলিলাদি ও সনদসহ ৩১ ডিসেম্বরের মধ্যে নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে। এছাড়া কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক বরাবর পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটসহ প্রয়োজনীয় দলিল ডাকযোগে প্রেরণ করতে হবে।

মূসক পরামর্শক লাইসেন্সপ্রাপ্তির জন্য আবেদনকারীর যোগ্যতা

আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে, আবেদনের তারিখে বয়স অন্যূন ২৫ বৎসর হতে হবে এবং কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যেকোনো বিষয়ে স্নাতক সমমানের ডিগ্রিধারী হতে হবে।

মূসক পরামর্শক লাইসেন্স পাওয়ার জন্য অযোগ্যতাগুলো

সরকারি বা কোনা স্থানীয় কর্তৃপক্ষের অধীনে চাকরিরত, চাকরি থেকে অপসারিত, বরখাস্তকৃত ব্যক্তি। ফৌজদারি অপরাধে সাজাপ্রাপ্ত ব্যক্তি , যার সাজা ভোগ শেষ হওয়ার পর ৫ বৎসর সময় অতিবাহিত হয়নি এমন ব্যক্তি এবং ইতোপূর্বে যার মূসক পরামর্শক, মূসক এজেন্ট ক্লিয়ারিং ও ফরোয়ার্ডিং, ফ্রেইট ফরোয়ার্ডার্স বা আয়কর পরামর্শকের লাইসেন্স বাতিল করা হয়েছে এমন ব্যক্তি ।

আবেদনপত্রের সঙ্গে আবেদনকারীকে যা দাখিল করতে হবে

বয়স নির্ধারণের জন্য এসএসসি বা সমমানের পরীক্ষার সত্যায়িত সনদ, তিন কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, শিক্ষাগত যোগ্যতা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিজ্ঞতার সনদের সত্যায়িত কপি; জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি এবং পাঁচ হাজার টাকা মূল্যমানের পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট ।

আবেদনপত্র বাছাইয়ের পর যোগ্য প্রার্থীদের তালিকা ও পরীক্ষার সময়সূচি একাডেমির ওয়েবসাইটে প্রকাশ করবেন এবং সুবিধাজনক সময়ে লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করবেন। নির্ধারিত শর্ত পূরণ করা হয়নি এমন আবেদনপত্র বাতিল বলে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আরও বিস্তারিত জানতে www.vat.gov.bd ওয়েবসাইটে ক্লিক করুন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি