করোনা: দেশে শতভাগ রোগীই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত

করোনা: দেশে শতভাগ রোগীই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত
দেশে করোনা ভাইরাসের ডেল্টা (ভারতীয়) ভ্যারিয়েন্ট ভয়াবহ রূপ ধারণ করেছে। সারা দেশে ছড়িয়ে পড়েছে এই অদৃশ্য ভাইরাস। দেশে করোনা রোগীদের শতভাগই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত বলে জানিয়েছেন আইসিডিডিআরবি’র ভাইরোলজি ল্যাবরেটরির প্রধান জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. মোস্তাফিজুর রহমান।

আইসিডিডিআরবি প্রতি সপ্তাহে করোনার ভ্যারিয়েন্ট পর্যবেক্ষণ করে। গত দুই সপ্তাহ পর্যবেক্ষণ করে আইসিডিডিআরবি উল্লিখিত রিপোর্ট পেয়েছে। ইতিমধ্যে বাংলাদেশে করোনা ভাইরাসের ডেলটা ধরনটির কমিউনিটি ট্রান্সমিশন ঘটেছে, যা উদ্বেগজনক। সারা দেশে এখন ঘরে ঘরে করোনা রোগী।

এদিকে মাস দুয়েক আগে আশার আলো দেখিয়েছিলেন বিশেষজ্ঞেরা। বলেছিলেন, করোনার ডেলটা ভ্যারিয়েন্টেই বিপদের শেষ। এর পরে ক্ষমতা কমতে শুরু করবে ভাইরাসের। কিন্তু সেই আশায় জল ঢেলে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের দাবি, ডেলটা আসলে বিশ্বের উদ্দেশ্যে এক ‘সতর্কবার্তা’। এর পরে মিউটেশন ঘটিয়ে আরো ভয়ানক স্ট্রেইন তৈরি করতে সক্ষম করোনা ভাইরাস। ইতিমধ্যে ১৩২টি দেশে ছড়িয়ে পড়েছে ডেলটা ভ্যারিয়েন্ট। আমেরিকায় নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। পশ্চিম এশিয়ায় চতুর্থ ঢেউ আছড়ে পড়ার অন্যতম কারণ ডেলটা। চীনে নতুন করে সংক্রমণ বেড়েছে। আরো দুটি প্রদেশ থেকে সংক্রমণ বৃদ্ধির খবর মিলেছে। অস্ট্রেলিয়ার অন্যতম বড় শহর ব্রিসবেন ও কুইন্সল্যান্ড প্রদেশের একাংশে লকডাউন জারি করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু