কান্দাহার বিমানবন্দরে রকেট হামলা

কান্দাহার বিমানবন্দরে রকেট হামলা
আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে অবস্থিত কান্দাহার বিমানবন্দরে কমপক্ষে তিন দফা রকেট হামলা চালানো হয়েছে। শনিবার রাতে ওই হামলা চালানো হয়। বিমানবন্দরের প্রধান মাসুদ পাথুন এএফপিকে জানান, শনিবার বিমানবন্দর লক্ষ্য করে তিনটি রকেট ছোড়া হয়েছে। এর মধ্যে দু'টি বিমানবন্দরের রানওয়েতে আঘাত হেনেছে। এ কারণে বিমানবন্দরের সব ফাইট বাতিল করা হয়েছে।

পাথুন জানান, রানওয়ে ঠিক করতে কাজ চলছে। রোববার আরও শেষের দিকে বিমানবন্দরের সব কার্যক্রম পুনরায় চালু হবে বলে আশা প্রকাশ করেন তিনি। কাবুলের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক কর্মকর্তাও রকেট হামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

গত কয়েক সপ্তাহ ধরেই আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখলের চেষ্টা করছে তালেবান। ইতোমধ্যেই বেশ কিছু গুরুত্বপূর্ণ এলাকা তাদের দখলে চলে গেছে। তালেবান যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ে ক্রমেই পিছু হটছে আফগান সেনারা।

কান্দাহারের বেশ কিছু এলাকাও দখল করে নিয়েছে তালেবান। সেখানে তালেবানকে হটাতে আফগান সেনাদের রসদ ও অস্ত্র আসছিল কান্দাহার বিমানবন্দর দিয়েই। সে কারণেই ওই বিমানবন্দরে রকেট হামলা চালানো হয়েছে বলে ধারণা করছেন আফগান সেনারা।

এদিকে, আফগানিস্তানের দক্ষিণাঞ্চল এবং পশ্চিমাঞ্চলের তিনটি গুরুত্বপূর্ণ শহর ঘিরে এখন তীব্র লড়াই চলছে। আফগান সরকারি বাহিনীর কাছ থেকে এসব শহরের দখল নেয়ার জন্য তালেবান সেখানে তীব্র হামলা চালাচ্ছে। পশ্চিমের হেরাত শহরে বিদ্রোহীরা তাদের আক্রমণ জোরদার করেছে এবং খবর পাওয়া যাচ্ছে তালেবান যোদ্ধারা শহরের ভেতরে ঢুকে পড়ছে। লস্কর গাহ এবং কান্দাহারেও লড়াই চলছে।

তালেবান যোদ্ধারা হেরাত শহরের দক্ষিণে রণাঙ্গন এলাকা অতিক্রম করে শহরের বিভিন্ন এলাকায় ঢুকে পড়েছে এমন খবর পাওয়া যাচ্ছে। এর আগে আফগান কর্মকর্তারা বলেছিলেন, আমেরিকান বিমান হামলার সহায়তায় তারা তালেবান বিদ্রোহীদের পিছু হঠতে বাধ্য করেছেন। কিন্তু শনিবার হেরাতে আবারও তুমুল লড়াই শুরু হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া