গ্রামে আটকে পড়া পোশাকশ্রমিকেরা চাকরি হারাবেন না: বিজিএমইএ

গ্রামে আটকে পড়া পোশাকশ্রমিকেরা চাকরি হারাবেন না: বিজিএমইএ
বিধিনিষেধ পুরোপুরি প্রত্যাহার না হওয়া পর্যন্ত গ্রামে অবস্থানরত কোনো পোশাকশ্রমিক-কর্মচারী কারখানায় কাজে যোগদান করতে না পারলে তাঁর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না। পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ এ কথা জানিয়েছে। এ সময়ে কারখানার আশপাশে অবস্থানরত শ্রমিকদের নিয়ে উৎপাদন কার্যক্রম পরিচালনার জন্য কারখানামালিকদের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

শনিবার (৩১ জুলাই) সন্ধ্যায় এক আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে সংগঠনের পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়।

রোববার (১ আগস্ট) থেকে কারখানা খুলে দেওয়ার খবরে অনেক শ্রমিক কর্মস্থলে ফেরার চেষ্টা করছেন। ফেরিতে এবং মহাসড়কে বিভিন্ন পয়েন্টে শহরমুখী শ্রমিকেরা ভিড় করছেন। বিধিনিষেধের কারণে গণপরিবহন বন্ধ থাকায় শহরে ফিরতে বিড়ম্বনায় পড়েছেন তাঁরা। এ খবরের পরিপ্রেক্ষিতে বিজিএমইএর পক্ষ থেকে সন্ধ্যায় বিবৃতি দেওয়া হয়।

উল্লেখ্য, সব রপ্তানিমুখী শিল্পকারখানা কঠোর বিধিনিষেধের আওতাবহির্ভূত রাখার জন্য সম্প্রতি সরকার একটি প্রজ্ঞাপন জারি করে। এর পরিপ্রেক্ষিতে আজ রোববার (১ আগস্ট) সব ধরনের রপ্তানিমুখী শিল্পকারখানা চালু হবে।

এদিকে পোশাক কারখানার উৎপাদন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছে বিজিএমইএ। একই সঙ্গে পোশাকশিল্পে কর্মরত ব্যক্তিদের সম্মুখসারির যোদ্ধা উল্লেখ করে তাঁদের টিকার আওতায় আনার অনুরোধ করেছেন মালিকেরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি