বাগদাদে গ্রিন জোনে রকেট হামলা

বাগদাদে গ্রিন জোনে রকেট হামলা
ইরাকের রাজধানী বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে অন্তত দু’টি রকেট আঘাত হেনেছে। তবে এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলে দেশটির নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

দেশটির জ্যেষ্ঠ একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, বৃহস্পতিবার ভোরের দিকে রাজধানী বাগদাদের পূর্বাঞ্চলের শিয়া অধ্যুষিত একটি এলাকা থেকে ওই রকেট ছোড়া হয়েছে। প্রাথমিক তদন্তে মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট ছোড়ার আলামত পাওয়া গেছে। তবে সেগুলো লক্ষ্যে পৌঁছাতে পারেনি।

ইরাকের ওই সূত্র বলছে, একটি রকেট গ্রিন জোনের ভেতরে পার্কিং লটে এবং দ্বিতীয়টি পাশের একটি উন্মুক্ত স্থানে আঘাত হেনেছে।

চলতি বছরের শেষের দিকে ইরাকে নিয়োজিত মার্কিন মিশন গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-খাদিমির সঙ্গে এ নিয়ে একটি চুক্তিতে সাক্ষর করেছেন। এই চুক্তি সাক্ষরের দু’দিন যেতে না যেতেই ইরাকে মার্কিন দূতাবাসের কাছে রকেট আছড়ে পড়ল।

দেশটিতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ভূমিকার বিরোধিতাকারী ইরান-সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষ ও প্যারামিলিটারি গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান চাপের মুখোমুখি হয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী খাদেমি।

চলতি মাসের শুরুর দিকে সিরিয়া এবং ইরাকে যুক্তরাষ্ট্রের কূটনীতিক এবং সৈন্যরা তিনবার রকেট এবং ড্রোন হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছিলেন। এর মধ্যে ইরাকে মার্কিন সৈন্যদের একটি ঘাঁটিতে অন্তত ১৪টি রকেট আঘাত হানে। এতে যুক্তরাষ্ট্রের দুই সৈন্য আহত হন।

মার্কিন সৈন্য এবং স্থাপনা লক্ষ্য করে সিরিয়া এবং ইরাকে সম্প্রতি হামলা বৃদ্ধি পেলেও বৃহস্পতিবারের হামলার ব্যাপারে তাৎক্ষণিকভাবে কেউই দায় স্বীকার করেনি। তবে বিশ্লেষকদের ধারণা, ইরান-সমর্থিত মিলিশিয়ারাই এই হামলা চালিয়ে থাকতে পারেন।

বাগদাদের গ্রিন জোনে বিশ্বের বিভ্ন্নি দেশের দূতাবাস এবং সরকারি ভবন রয়েছে। প্রায়ই অধিক সুরক্ষাবেষ্টিত এই এলাকা রকেট হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়। যুক্তরাষ্ট্র এবং ইরাকের কর্মকর্তারা বলেছেন, এসব হামলার পেছনে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো জড়িত।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া