দেশের ৮৫% মানুষকে টিকা দিয়েছে ভুটান

দেশের ৮৫% মানুষকে টিকা দিয়েছে ভুটান
কোভিড টিকাদান কর্মসূচিতে ব্যাপক সফল দক্ষিণ এশিয়ার ছোট দেশ ভুটান। টিকা নিতে পারবেন ভুটানের এমন জনগোষ্ঠীর ৮৫ শতাংশ ইতোমধ্যে টিকার দুই ডোজ নিয়েছেন। গত সপ্তাহে দেশটিতে ৪ লাখ ৫৪ হাজারের বেশি টিকা দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা এএফপির মঙ্গলবারের প্রতিবেদন অনুযায়ী ভুটানে কোভিড টিকা নেওয়ার উপযুক্ত মানুষের সংখ্যা ৫ লাখ ৩০ হাজার। অর্থাৎ গত সপ্তাহে সাড়ে চার লাখের বেশি মানুষকে দ্বিতীয় ডোজ দেওয়ার পর টিকার উপযুক্ত ৮৫ শতাংশ মানুষের দুই ডোজ সম্পূর্ণ হয়েছে।

ভুটান মূলত টিকা পেয়েছে কোভ্যাক্সসহ আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থার কাছ থেকে। ফলে ইউনিসেফ ও আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো দেশটি ভুটানের টিকাদান কর্মসূচির এই সাফল্যকে দরিদ্র দেশগুলোয় আন্তর্জাতিক সাহায্যের ‌‘সাফল্যের গল্প’ হিসেবে চিহ্নিত করেছে।

ভুটানে ইউনিসেফের প্রতিনিধি উইল পার্কস এটাকে বড় সাফল্য হিসেবে অভিহিত করে বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘আমরা এমন একটি বিশ্ব চাই, যেখানে অতিরিক্ত টিকা আছে এমন দেশগুলো কম টিকা রয়েছে এমন দেশগুলোকে টিকা সরবরাহ করবে।’

তিনি আরও বলেন, ‘ভুটানের মতো ছোট এক দেশে চিকিৎসক, নার্সের স্বল্পতা রয়েছে। কিন্তু দেশটির রাজা ও সরকারের সুব্যবস্থাপনার কারণে টিকাদান প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে। এতেই বোঝা যাচ্ছে, গোটা দেশ টিকার আওতায় আনা অসম্ভব নয়।’

মার্চের শেষ দিকে উপহার হিসেবে ভুটানকে সেরামের তৈরি অক্সফোর্ড টিকা কোভিশিল্ডের সাড়ে পাঁচ লাখ ডোজ দেয়। দেশটি এপ্রিলের শুরুতে দ্রুত এসব টিকার প্রথম ডোজ দেওয়া শুরু করে। কিন্তু এরপর ভারতে প্রকোপ শুরু হলে দিল্লি টিকা রফতানি বন্ধ করে দেয়।

ফলে প্রথম ও দ্বিতীয় ডোজের টিকার মধ্যে সময়ের ব্যবধান বাড়তে থাকায় ভুটান সরকার আরও টিকা সরবরাহের জন্য আবেদন জানায়।আবেদনে সাড়া দিয়ে জুলাইয়ের মাঝামাঝি কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র মডার্নার পাঁচ লাখ ডোজ টিকা ভুটানকে দিয়েছে।

একই সময়ে ডেনমার্ক থেকে পায় অ্যাস্ট্রাজেনেকার আড়াই লাখ ডোজ টিকা। ক্রোয়েশিয়া, বুলগেরিয়া, চীন এবং আরও বেশ কয়েকটি দেশ থেকে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার ও সিনোফার্মের চার লাখের বেশি টিকা ভুটানে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া ভুটান সরকার মার্কিন কোম্পানি ফাইজারের আরও দুই লাখ ডোজ টিকা কিনেছে। চলতি বছরের শেষে এসব টিকা এসে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। এসব টিকা হলেই হয়তো দেশটির শতভাগ মানুষকে কোভিডের টিকায় আওতায় আনা সম্ভব।

চীন ও ভারতের মাঝখানে পাহারবেষ্টিত ছোট্ট দেশ ভুটানকে বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর একটি বলা হয়। দেশটি তার নাগরিকদের সুখ পরিমাপও করে নানা সূচকে। ভুটানে এখন পর্যন্ত আড়াই হাজারের কম মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে দুজনের।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া