ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়েছে ১২৪ দেশে

ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়েছে ১২৪ দেশে
করোনাভাইরাসের ভারতীয় ধরন (ডেল্টা) দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ছে বিশ্বে। রোববার এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ইতোমধ্যে ১২৪ টি দেশে ডেল্টায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, আগামী কয়েক মাসের মধ্যেই বিশ্বের প্রাধান্য বিস্তারকারী ধরন হয়ে উঠবে ডেল্টা এবং বর্তমানে যে গতিতে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে আগামী ২ অথবা তিন সপ্তাহের মধ্যে বিশ্বজুড়ে ২০ কোটিরও বেশি মানুষের করোনাভাইরাসের অতি সংক্রামক এই ধরনটিতে আক্রান্ত হওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

ডেল্টার প্রভাবে বিশ্বজুড়েই বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। তবে সম্প্রতি এর প্রকোপ বেশি লক্ষ্য করা যাচ্ছে ইউরোপ ও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।

মৃত্যুর হার কমে আসায় পাশ্চাত্যের কিছু দেশ বিধিনিষেধ শিথিল করেছে, কিন্তু জনস্বাস্থ্য বিষয়ক আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, বিধিনিষেধ শিথিলের ফলে সবচেয়ে বেশি ঝুঁকিতে পড়বে সেইসব মানুষ, যারা এখনও করোনা টিকা নেননি।

২০২০ সালের সেপ্টেম্বরে ভারতে প্রথম শনাক্ত হয় ডেল্টা ধরন। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, দেশটিতে চলতি বছর মার্চ থেকে শুরু হওয়া করোনার দ্বিতীয় ঢেউয়ে যে বিপুল পরিমাণ আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে তার জন্য প্রধানত দায়ী ডেল্টা।

এদিকে, গত বছর ভারতে শনাক্ত হওয়ার পর অতি দ্রুত তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। বৃটেনে সম্প্রতি করোনা সংক্রমণে উল্লফন দেখা দিয়েছে এবং দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, ডেল্টা ধরনের প্রভাবেই এই উল্লফন ঘটেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া