বদহজম দূর করার উপায়

বদহজম দূর করার উপায়
খাবারে একটু অনিয়ম হলেই বদহজম যেন নিত্য সঙ্গী। যা সহ্য করা অনেক সময় কষ্টসাধ্য হয়ে ওঠে। অতিরিক্ত মসলাদার ও ঝাল খাবার খাওয়ার ফলে বদহজমের সমস্যা দেখা দিতে পারে।

এই সমস্যা সমাধানে হাতের কাছে অনেক সময় প্রয়োজনীয় ওষুধ নাও থাকতে পারে। তাই জেনে নিতে পারেন বদহজম দূর করার ঘরোয়া উপায়-

১. দুই চামচ আদার রস, এক চামচ লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন। উষ্ণ পানির সঙ্গে মিশিয়ে এই মিশ্রণ সেবন করলে বেশি উপকার মিলবে।

২. দুধে থাকা ক্যালসিয়াম পাকস্থলীতে অ্যাসিড তৈরি করতে বাধা দেয়। তাই কখনও যদি বুকে জ্বালাপোড়া অনুভব করেন তাহলে একগ্লাস ঠান্ডা দুধ পান করুন।

৩. সকালে খালি পেটে অ্যাপেল সিডার ভিনেগার পান করতে পারেন উষ্ণ পানির সঙ্গে মিশিয়ে। এটি হজম ক্ষমতা বাড়ায়। শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। এমনকী, যারা ওজন কমানোর কথা ভাবছেন, তাঁদের জন্যও খুব উপকারী এটি।

৪. সারাদিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। দিনে অন্তত ৩-৪ লিটার পানি খান। তবে খাওয়ার সময় খুব বেশি পানি না খাওয়াই ভালো। সবচেয়ে ভালো হয় যদি খাওয়া শেষ হওয়ার ৩০ মিনিট পরে আপনি পানি খেতে পারেন।

৫. বদহজমের সমস্যা এড়াতে পরিবর্তন আনতে হবে খাদ্যাভ্যাসেও। পরিমিত খাবার খেতে হবে। একবারে অনেকটা খাবার না খেয়ে বারবার খাওয়ার অভ্যাস তৈরি করুন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়