অলিম্পিকে প্রথমবারেই রেকর্ড দিয়া সিদ্দিকীর

অলিম্পিকে প্রথমবারেই রেকর্ড দিয়া সিদ্দিকীর
বাংলাদেশ সময় আজ শুক্রবার বিকেল ৫টায় হবে টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। এর আগেই শুরু হয়ে গেছে দ্য গ্রেটেস্ট শো অন আর্থের বিভিন্ন ইভেন্টের খেলা। যেখানে প্রথম দিনই আরচারিতে ব্যক্তিগত রেকর্ড গড়েছেন বাংলাদেশের দিয়া সিদ্দিকী।

শুক্রবার (২৩ জুলাই) ভোরে হয়ে গেছে আরচারি নারী এককের র‍্যাংকিং রাউন্ড। যেখানে ৭২০ পয়েন্টের মধ্যে ৬৩৫ পয়েন্ট অর্জন করে ৩৬তম হয়েছেন দিয়া সিদ্দিকী। এটিই তার ব্যক্তিগত সর্বোচ্চ পয়েন্ট। দিয়ার আগের ব্যক্তিগত সর্বোচ্চ ছিল ৬৩৪ পয়েন্ট।

র‍্যাংকিং রাউন্ডের শুরুটা খুব একটা ভাল ছিল না ১৭ বছর বয়সী দিয়ার। প্রথমার্ধে ৩৬০ পয়েন্টের মধ্যে পেয়েছিলেন মাত্র ৩০৭ পয়েন্ট, ছিলেন ৫৯ নম্বরে। তবে দ্বিতীয়ার্ধে আরও ৩২৬ পয়েন্ট অর্জন করে ৩৬ নম্বরে উঠে আসেন তিনি।

সবমিলিয়ে ৭২টি তীরের মধ্যে ১৯টিতে ১০ পয়েন্ট করে পেয়েছেন দিয়া। এছাড়া এক্স পেয়েছেন ৬টি। প্রথমার্ধের পঞ্চম রাউন্ডের শেষ শটে মাত্র ৬ পয়েন্ট পেয়েছিলেন তিনি।

দিয়ার ব্যক্তিগত রেকর্ডের দিন অবশ্য অলিম্পিক রেকর্ড গড়ে ফেলেছেন দক্ষিণ কোরিয়ার আরচার আন সান। প্রায় ২৫ বছর আগে ১৯৯৬ সালের অলিম্পিকে ৬৭৩ পয়েন্ট পেয়ে রেকর্ড গড়েছিলেন ইউক্রেনের লিনা হেরাসিমেনকো।

সেই রেকর্ড ভেঙে এবার র‍্যাংকিং রাউন্ডেই ৬৮০ পয়েন্ট পেয়েছেন আন সান। শুধু তিনি একাই নয়, দক্ষিণ কোরিয়ার অন্য দুই আরচার জাঙ মিনহি ৬৭৭ ও কাঙ চায়ইয়ঙ পেয়েছেন ৬৭৫ পয়েন্ট। দক্ষিণ কোরিয়ার এ তিনজনই হয়েছেন প্রথম, দ্বিতীয় ও তৃতীয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে