আজ থেকে টানা পাঁচদিন বন্ধ থাকবে পুঁজিবাজার

আজ থেকে টানা পাঁচদিন বন্ধ থাকবে পুঁজিবাজার
ঈদুল আজহা উপলক্ষে আজ মঙ্গলবার (২০ জুলাই) থেকে ২৪ জুলাই পর্যন্ত বিভিন্ন ছুটি থাকায় টানা পাঁচদিন বন্ধ থাকবে দেশের দুই স্টক এক্সচেঞ্জ। এই সময়ে পুঁজিবাজারে কোনো লেনদেন হবে না। ২৫ জুলাই থেকে পুঁজিবাজারে লেনদেন আবার শুরু হবে। টানা পাঁচদিন ছুটির মধ্যে দুদিন সাপ্তাহিক ছুটি এবং তিনদিন সরকারি ছুটি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আসন্ন ঈদের পর ২৩ জুলাই থেকে দেশের সর্বত্র ১৪ দিনের জন্য লকডাউন শুরু হওয়ার কথা রয়েছে। এতে আগের লকডাউনের সময়কার সিদ্ধান্তের মতো যদি ব্যাংক রোববার বন্ধ থাকে তবে সেদিন পুঁজিবাজারও বন্ধ থাকবে।

উল্লেখ্য, সরকারের জারি করা বিধিনিষেধ বা লকডাউনে ব্যাংক লেনদেনের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার ওপর ভিত্তি করে পুঁজিবাজারের লেনদেনের বিষয়ে পরবর্তী সময়ে জানানো হবে।

এর আগে ১৫, ১৮ ও ১৯ জুলাই ব্যাংকিং লেনদেন সময় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত করায় পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে বেলা ২টা ৩০ মিনিট পর্যন্ত করা হয়। এ সময়ে প্রি-ওপেনিং সেশন হয় ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত ও পোস্ট-ক্লোজিং সেশন হয় ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত। সেই সঙ্গে ঈদের পর থেকে পুনরায় সীমিত পরিসরে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত লেনদেন হবে বলে জানানো হয়েছে। সে সময় প্রি-ওপেনিং সেশন হবে সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত ও পোস্ট-ক্লোজিং সেশন হবে বেলা ১টা থেকে ১টা ১৫ মিনিট পর্যন্ত।

এর আগে গদ ১ জুলাই থেকে শুরু হওয়া বিধিনিষেধকে কেন্দ্র করে ৩০ জুন জারীকৃত কমিশনের নির্দেশনায় বলা হয়, পুঁজিবাজার একটি সংবেদনশীল আর্থিক বাজার এবং এর লেনদেনের সঙ্গে বিনিয়োগকারীদের আর্থিক লেনদেনের বিষয়টি জড়িত। তাই সরকার ঘোষিত কার্যাবলি ও চলাচলে বিধিনিষেধ আরোপকালে বিএসইসি সীমিত আকারে পুঁজিবাজার-সংশ্লিষ্ট কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত