ঈদুল আজহার ছুটি শুরু

ঈদুল আজহার ছুটি শুরু
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ছুটি শুরু হয়েছে আজ মঙ্গলবার (২০ জুলাই) থেকে। ২০, ২১ ও ২২ জুলাই ৩ দিন ছুটি শেষে ২৩ ও ২৪ জুলাই সাপ্তাহিক (শুক্র ও শনিবার) ছুটি। ফলে ছুটি মিলেছে টানা পাঁচ দিনের।

ঈদুল আজহা সামনে রেখে ঢাকা ও তার আশপাশ থেকে বিপুল সংখ্যক মানুষ বাড়ি ফিরেছেন। আজও ঘরমুখী মানুষের ভিড় রয়েছে পথে পথে। আজ সকাল থেকেই রাজধানীর বাস টার্মিনাল, রেলস্টেশন, সদরঘাট লঞ্চ টার্মিনালে দেখা গেছে ঘরমুখী মানুষের উপচে পড়া ভিড়। ঈদযাত্রায় যানজট ও বৃষ্টিতে ভোগান্তি পোহাতে হচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২৩ জুলাই সকাল ৬টা থেকে শুরু হচ্ছে বিধিনিষেধ। আবার শুরু হতে যাওয়া বিধিনিষেধ চলবে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত। এই দফায় নতুন করে মোট ১৪ দিন থাকছে বিধিনিষেধ। বিধিনিষিধে চলাকালে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ রাখা হবে। বন্ধ থাকবে সব শিল্প কারখানা, গণপরিবহন।

আগামী ৫ আগস্ট দিবাগত রাত ১২টার পরদিন শুক্র ও শনিবার (৬ ও ৭ আগস্ট) সাপ্তাহিক ছুটি। সাপ্তাহিক ছুটিতে সরকারি অফিস বন্ধ থাকলেও অধিকাংশ বেসরকারি অফিস খোলা থাকে। কিন্তু করোনা সংক্রমণের কারণে মূলত ঢাকা ত্যাগ করা মানুষদের আসার সুযোগ রেখে ৮ আগস্ট থেকেই শুরু হবে বেসরকারি অফিস। প্রসঙ্গত, এর আগের দফায় কঠোর বিধিনিষেধ শেষ হয়েছে গত ১৪ জুলাই।

এরপর ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই মধ্যরাত থেকে বিধিনিষেধ শিথিল করা হয়। ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত শিথিলতা অব্যাহত থাকবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু