মার্চে ৩২০টি বিও হিসাব কমেছে

মার্চে ৩২০টি বিও হিসাব কমেছে
বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া করোনাভাইরাস আতঙ্কে শেয়ারবাজার ছাড়ছে বিনিয়োগকারীরা। গত মার্চ মাসেই ৩২০টি বিও হিসাব বন্ধ হয়েছে। সেন্ট্রাল ডিপজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২৫ লাখ ৭৮ হাজার ৬৪৭টি। আর মার্চ মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৫ লাখ ৭৮ হাজার ৩২৭টিতে। অর্থাৎ মার্চ মাসে ৩২০টি বিও হিসাব বন্ধ হয়েছে।

২৫ লাখ ৭৮ হাজার ৩২৭টি বিও হিসাবের মধ্যে পুরুষ বিও হিসাবধারী রয়েছে ১৮ লাখ ৮০ হাজার ৪৫৪টি। ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১৮ লাখ ৮০ হাজার ৩৮৩টি। অর্থাৎ মাসের ব্যবধানে পুরুষ বিনিয়োগকারীরা শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ৭১টি বিও হিসাব খুলেছে।

একই সময়ে নারী বিনিয়োগকারীরা ৪৭২টি বিও হিসাব বন্ধ করেছে। ফেব্রুয়ারির শেষ কার্যদিবস নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৬ লাখ ৮৪ হাজার ৯৮৫টি। মার্চ মাসের শেষ কার্যদিবস নারী বিও হিসাবধারী দাঁড়িয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৫১৩টিতে।

মার্চ মাসে কোম্পানি বিনিয়োগকারীদের বিও হিসাব ৮১টি বেড়েছে। ফেব্রুয়ারির শেষ কার্যদিবস কোম্পানি বিও হিসাব ছিল ১৩ হাজার ২৭৯টি। আর মার্চের শেষ কার্যদিবস কোম্পানি বিও হিসাব দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৬০টিতে।

ফেব্রুয়ারির শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২৪ লাখ ২০ হাজার ১৯৬টি। মার্চের শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৪ লাখ ১৯ হাজার ৮১৭টিতে। অর্থাৎ মার্চে দেশি বিনিয়োগকারীরা ৩৭৯টি বিও হিসাব বন্ধ করেছে।

একই সময়ে বিদেশী বিনিয়োগকারীরা ২২টি বিও হিসাব বন্ধ করেছে। ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১ লাখ ৪৫ হাজার ১৭২টি। আর মার্চ মাসের শেষ কার্যদিবস বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১ লাখ ৪৫ হাজার ১৫০টিতে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত