কোরবানির চামড়া নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ব্যাপক পদক্ষেপ

কোরবানির চামড়া নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ব্যাপক পদক্ষেপ
‘জাতীয় সম্পদ চামড়া, রক্ষা করবো আমরা’এ শ্লোগানকে সামনে রেখে আসন্ন পবিত্র ঈদ-উল-আযহায় কোরবানির প্রাণীর চামড়া সংগ্রহ, নিরাপদ সংরক্ষণ এবং ক্রয়-বিক্রয়ে ন্যায্যমূল্য নিশ্চিত করতে ব্যাপক পদক্ষেপ হাতে নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

চামড়া আমাদের অন্যতম জাতীয় সম্পদ। একসময় চামড়া ছিল আমাদের অন্যতম রপ্তানি পণ্য। সেই হারানো গৌরভ ফিরিয়ে আনতে বর্তমান সরকার ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। চামড়া শিল্পকে একটি টেকসই ভিত্তির উপর দাঁড় করাতে বিশ্বব্যাংকের সহায়তায় বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে। চামড়া ও চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার, প্লাস্টিক সামগ্রী এবং লাইটই ঞ্জিনিয়ারিং খাতের রপ্তানি বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে ‘এক্সপোর্ট কমপেটেটিবনেস ফর জবস (ইসিফোরজে)’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নের কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রকল্পের কাজ শুরু হয়েছে ২০১৭ সালে। ছয় বছর মেয়াদি এ প্রকল্পে ব্যয় হবে ৯৪১ কোটি টাকা। চামড়াজাত পণ্য রপ্তানি বৃদ্ধি করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালকে “প্রডাক্ট অফ দ্রা ইয়ার” ঘোষণা করেছেন। প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের চামড়া শিল্পকে একটি শক্তিশালী অবস্থানে নেয়ার জন্য কাজ চলছে। চামড়া শিল্পের সাথে জড়িত প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে। অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, কর্মীদের দক্ষ করে গড়ে তোলা এবং পণ্যের অত্যাধুনিক ডিজাইন তৈরী করতে প্রশিক্ষণ প্রদান এসব কাজে সফল ভাবেই কাজ করে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের ইসিফোরজে প্রকল্প।

কোরবানির প্রাণির চামড়া আহরণ, সংরক্ষণ পরিবহন এবং ক্রয়-বিক্রয় সংক্রান্ত সাপ্লাই চেইনে যাতে কোন ধরনের সমস্যা না হয়, সেজন্য বাণিজ্য মন্ত্রণালয়সহ সারা দেশের প্রশাসন কাজ করেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠন করা হয়েছে বিশেষ মনিটরিং সেল। লবনযুক্ত চামড়া সংরক্ষণ, পরিবহন এবং ক্রয়-বিক্রয় ক্ষেত্রে সকল বিষয় তদারকির জন্য প্রতিটি জেলা ও উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করবে। সেলের প্রধান বাণিজ্য মন্ত্রণালয়ের মালেকা খায়রুন্নেছা (অতিরিক্ত সচিব, প্রশাসন মোবাইল- ০১৭১১০০৫৬৪৬) সদস্যরা হলেন- মো. আমিনুল ইসলাম (উপসচিব, রপ্তানি-৭ মোবাইল-০১৭১৬৪৬২৪৮৪,), মো. সেলিম (উপসচিব, এফটিএ মোবাইল ০১৭১৩৪২৫৫৯৩), মো. জিয়াউর রহমান (বাণিজ্য পরামর্শক মোবাইল ০১৭১২১৬৮৯১৭) যে কোন সদস্যায় ফোন করলেই সহযোগিতা পাওয়া যাবে।

চামড়ার উপযুক্ত মূল্য নিশ্চিত করতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি সংশ্লিষ্টজনদের নিয়ে ভার্চুয়াল মিটিং করে নির্ধারণ করে দেন কোরবানির চামড়ার মূল্য।

চামড়ার স্থানীয় এবং আন্তর্জাতিক বাজার দর, চাহিদা, সরবরাহ, রপ্তানির সার্বিক পরিস্থিতি বিবেচনা এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীদের মতামত বিবেচনায় নিয়ে লবনযুক্ত গরুর চামড়ার মূল্য ঢাকায় প্রতি বর্গফুট ৪০-৪৫ টাকা, ঢাকার বাইরে ৩৩-৩৭ টাকা, সারাদেশে খাসীর চামড়া ১৫-১৭ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা ক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে। সংশ্লিষ্ট ব্যবসায়ীগণকে নির্ধারিত মূল্যে চামড়া ক্রয় নিশ্চিত করতে বলা হয়েছে। বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ীদের প্রতি নির্ধারিত মূল্যে কোরবানির চামড়া ক্রয় করার আহবান জানিয়ে বলেন, এ চামড়ার মূল্য গরীবের হক। এতিম খানা, মাদ্রাসা, আনজুমান মফিদুল ইসলামের মতো সংস্থাগুলোই এ চামড়া সংগ্রহ করে থাকে। গরীবদের ন্যায্য পাওনা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানাচ্ছি। চামড়া ক্রয় নিশ্চিত করতে ব্যবসায়ীদের জন্য বাংলাদেশ ব্যাংক প্রায় ৬০০ কোটি টাকা ঋণ মঞ্জুর করেছে এবং খেলাপী ঋণের ৩% পরিশোধ করে তিন বছরের জন্য ঋণ নিয়মিত করার সুযোগ প্রদান করেছে। দেশে লবনের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রয়েছে। মাঠ পর্যায়ে সবধরনের সহযোগিতা প্রদানের জন্য প্রশাসনকে নির্দেশনা প্রদান করা হয়েছে। আশা করা হচ্ছে, এবার কোরবানির চামড়া সংগ্রহ, সংরক্ষণ এবং নির্ধারিত মূল্যে ক্রয়-বিক্রয়ে কোন ধরনের সমস্যা হবে না।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, দেশের চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানি বেড়েছে, আগামীতে আরও বাড়বে। সাভারে স্থাপিত নতুন চামড়া শিল্প নগরীতে পুরোদমে কাজ শুরু হয়েছে। চামড়ার গুণগত মান নিশ্চিত করতে যথাযথ ভাবে চামড়া সংগ্রহ ও সংরক্ষণ করতে হবে, যাতে কোন চামড়া নষ্ট না হয়। সরকার এ বিষয়ে জনসাধারণকে সচেতন করার জন্য দেশের প্রচার মাধ্যমে টিভিসি প্রচার, শ্লোগান, লিফলেট বিতরনসহ পর্যাপ্ত প্রয়োজনীয় প্রচার অভিযান চালাচ্ছে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি