আকাশপথে মানুষের চাপ বেড়েছে

নিউজ ডেস্ক, অর্থসংবাদ,কম, ঢাকা প্রকাশ: ২০২১-০৭-১৭ ২০:৩৯:২১

আকাশপথে মানুষের চাপ বেড়েছে

ছবি: সংগৃহীত

ঈদুল আজহার বাকি আর তিনদিন। আর তাই ঘরমুখী মানুষের চাপ সর্বত্র। সড়ক, রেল, নৌপথের মতো আকাশপথেও বেড়েছে মানুষের চাপ। আর যাত্রীদের চাপ বাড়ায় ভাড়াও বেড়েছে কয়েকগুণ।

শনিবার সন্ধ্যায় ইউএস-বাংলা এয়ারলাইন্সের ওয়েবসাইট ভিজিট করে দেখা যায় ঢাকা থেকে সৈয়দপুর যেতে ১৮ জুলাই ফ্লাইট রয়েছে সাতটি। আর সবমিলিয়ে সিট খালি আছে মাত্র ২৩টি (রাত ৮টা পর্যন্ত), ভাড়া দেখাচ্ছে ভ্যাট ছাড়া জনপ্রতি ৭ হাজার ২০০ টাকা থেকে ৭ হাজার ৮০০ টাকা করে।

একই দিনে নভোএয়ারেরও ফ্লাইট রয়েছে ছয়টি। সবমিলিয়ে এই এয়ারলাইন্সটিতে আসন ফাঁকা রয়েছে ৩৩টি (রাত ৮টা পর্যন্ত)। ইউএস-বাংলার মতো এখানেও ভাড়া দেখাচ্ছে জনপ্রতি ৭ হাজার ২০০ থেকে ৮ হাজার ৪০০ টাকা করে।

একই দিনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা থেকে সৈয়দপুরে ফ্লাইট তিনটি ফ্লাইট রয়েছে। তবে সব টিকিট বিক্রি হয়ে গেছে।

এবছর ইসলাম ধর্মাবলম্বীদের দ্বিতীয় সর্ববৃহৎ উৎসব ঈদুল আজহা উদযাপিত হবে ২১ জুলাই। ত্যাগের মহিমায় সারা বিশ্বের মতো বাংলাদেশের মুসলমানরাও পবিত্র ঈদুল আজহা উদযাপনের প্রস্তুতি নিচ্ছেন। গতবারের মতো এবারও করোনা পরিস্থিতিতে ভিন্ন বাস্তবতায় উদযাপিত হবে ঈদ। তবে লকডাউন শিথিল করায় মানুষজন ঢাকা ছাড়ার হার বেড়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১ জুলাই থেকে সারা দেশে গণপরিবহন বন্ধ ছিল, সে সময় অভ্যন্তরীণ রুটের ফ্লাইটও বন্ধ রাখা হয়। তবে ঈদকে কেন্দ্র করে ১৫ জুলাই থেকে বিধিনিষেধ শিথিল করা হলে অভ্যন্তরীণ ফ্লাইটও চালু হয়। আগামী ২৩ জুলাই পর্যন্ত অভ্যন্তরীণ ফ্লাইট চালুর বিষয়ে অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

ইউএস-বাংলা এয়ারলাইন্স জানিয়েছে, ঢাকা থেকে চট্টগ্রামে পাঁচটি, কক্সবাজারে দুটি, সৈয়দপুরে সাতটি, যশোরে ছয়টি, সিলেট, বরিশাল ও রাজশাহীতে চারটি করে ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

নভোএয়ার জানিয়েছে, সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত প্রতিদিন চট্টগ্রামে ছয়টি, সৈয়দপুরে ছয়টি, যশোরে ছয়টি, বরিশালে চারটি, সিলেটে তিনটি, রাজশাহীতে তিনটি এবং কক্সবাজারে দুটি ফ্লাইট পরিচালনা করবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা হতে চট্টগ্রামে তিনটি, সৈয়দপুরে তিনটি, কক্সবাজারে দুটি, যশোরে দুটি, সিলেটে ২টি, রাজশাহীতে একটি এবং বরিশালে একটি করে ফ্লাইট পরিচালনা করবে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।