লেবাননে সাদ হারিরির পদত্যাগ

লেবাননে সাদ হারিরির পদত্যাগ
গত আট মাস ধরে চালিয়ে আসা সরকার গঠনের আলোচনা ব্যর্থ হওয়ার পর লেবাননের মনোনীত প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে সংক্ষিপ্ত এক বৈঠকের পর পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট প্রাসাদ বাবদা প্যালেস থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে হারিরি বলেছেন, আমি সরকার গঠনের আলোচনা থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছি। তিনি বলেছেন, আউন কিছু সংশোধনীর দাবি করেছেন; যেগুলোকে তিনি অপরিহার্য বলে মনে করেন। আমরা পরস্পরের সঙ্গে বোঝাপড়ায় পৌঁছাতে সক্ষম হবো না। সৃষ্টিকর্তা আমাদের দেশকে রক্ষা করুন।

হারিরির পদত্যাগের পর লেবাননের পাউন্ডের দর সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের ১ ডলারের বিপরীতে লেবাননের ২১ হাজার পাউন্ড মিলছে।

সাদ হারিরি বৃহস্পতিবার আরও পরের দিকে দেশটির একটি টেলিভিশনে সাক্ষাত্কারে সরকার গঠনের ব্যর্থ প্রচেষ্টা নিয়ে কথা বলবেন। তবে এ বিষয়ে তার দফতর কথা বলতে রাজি হয়নি বলে জানিয়েছে আলজাজিরা।

ফ্রান্স, সৌদি আরব এবং যুক্তরাষ্ট্রের কূটনৈতিক চাপ সত্ত্বেও গত অক্টোবরে হারিরির পুনরায় নিয়োগের পর থেকে রাজনৈতিক অচলাবস্থা বিরাজ করছে। রাজনৈতিক অচলাবস্থার কারণে ইউরোপীয় ইউনিয়নও লেবাননের সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকরের হুমকি দিয়েছে।

এর আগে, বুধবার সাদ হারিরি প্রেসিডেন্ট আউনের কাছে ২৪ সদস্যের মন্ত্রিসভা বিশিষ্ট সরকার গঠনের প্রস্তাব জমা দেন। তার এই প্রস্তাবের কয়েক ঘণ্টা যেতে না যেতেই সেই প্রস্তাব নাকচ করে দেন প্রেসিডেন্ট আউন। লেবাননের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী হারিরি বলেছেন, সর্বশেষ মন্ত্রিসভার যে খসড়া প্রস্তাব তিনি প্রেসিডেন্ট মিশেল আউনের কাছে জমা দিয়েছিলেন তা গৃহীত হয়নি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া