এক কোটি মাস্ক ও চিকিৎসা সামগ্রী দেবে এফবিসিসিআই

এক কোটি মাস্ক ও চিকিৎসা সামগ্রী দেবে এফবিসিসিআই
দেশব্যাপী এক কোটি ফেস মাস্কসহ ২ হাজার অক্সিজেন সিলিন্ডার, ২০০ হাই ফ্লো ন্যাজেল ক্যানোলা, ২০০ অক্সিজনে কন্সেন্ট্রেটর বিতরণ করবে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)। এছাড়া বিভিন্ন হাসপাতালে অক্সিজেন বুথ স্থাপণ কার্যক্রম শুরু করেছে এফবিসিসিআই।

বৃহস্পতিবার (১৫ জুলাই) মতিঝিলে এফবিসিসিআই আয়োজিত দেশব্যাপী স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী বিতরন কর্মসূচীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান।

এছাড়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। অনুষ্ঠানে দেশের ৬৪ জেলার চেম্বার ও এসোসিয়েশনের নেতৃবৃন্দ সংযুক্ত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের প্রতিটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে আরও কিছু সময় লাগবে। এসময়ের মধ্যে সবাইকে মাস্ক পরিধান করতে হবে, পাশাপাশি ভ্যাকসিন কার্যক্রম চলবে। এফবিসিসিআইয়ের এ কার্যক্রমের মাধ্যমে ”মানুষ মানুষের জন্য” এ বার্তা বয়ে আনবে। মানুষ উৎসাহিত হবে। ব্যবসায়ীরা আজ মানুষের পাশে দাড়িয়েছে, ভবিষ্যতেও দাড়াবে।

এসময় সালমান এফ. রহমান বলেন, এফবিসিসিআই একটি ন্যাশনাল সংগঠন। সবগুলেো
জেলা চেম্বারের সাথে সম্পৃক্ত। তাই এফবিসিসিআইয়ের অনেক ভূমিকা আছে। এফবিসিসিআইকে অভিনন্দন জানান এরকম সময়োপযোগী উদ্যোগ গ্রহন করার জন্য।

এফবিসিসিআই সভাপতি বলেন, করোনা সংক্রমন দিন দিন বাড়ছে। গত এক সপ্তাহব্যাপী প্রতদিনি প্রায় ২০০ এর অধকি মানুষরে মৃত্যু হচ্ছে এবং ১১ হাজাররে অধিক মানুষ আক্রান্ত হচ্ছ। আমরা যেহেতু এখনও ১০০ শতাংশ টিকার আওতায় আনতে পারিনি সেহেতু আমাদেরকে মাস্ক পরা, স্বাস্থ্যবিধিগুলো মেনে চলা সহ জনসচেতনতা সৃষ্টির কোনো বিকল্প নেই। এ কর্মসূচীর প্রধান উদ্দেশ্য হচ্ছে জনসচেতনতা সৃষ্টি। জনগনের মধ্যে সচেতনতা সৃষ্টি হলেই করোনা সংক্রমন অনেকাংশে কমে আসবে; লকডাউনের মত অবস্থায় আমাদের যেতে হয় না।

তিনি আরও বলেন, আমরা লক্ষ্য করেছি হাসপাতালগুলোতে চিকিৎসা সামগ্রীর অভাব রয়েছে। এজন্য ২ হাজার অক্সিজেন সিলিন্ডার, ২০০ হাই ফ্লো ন্যাজেল ক্যানোলা, ২০০ অক্সিজেন কন্সেন্ট্রেটর আমরা ধাপে ধাপে বিতরণ করছি।

এছাড়া দশেরে নিম্ন আয়ের মানুষদরে সহায়তা প্রদানে ৩ হাজার ২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকজে ঘোষনা করায় প্রধানমন্ত্রী শখে হাসিনাকে আন্তরকি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এফবিসিসিআই সভাপতি।

তিনি আরও বলেন, বেসরকারি খাতরে র্শীষ বাণিজ্য সংগঠন হিসাবে এফবিসিসিআই কোভিড আক্রান্তের শুরু থেকেই ব্যবসায়ীদের প্রণোদনা প্রাপ্তি নিশ্চিতকরণ ও বিভিন্ন সামাজিক সুরক্ষা র্কমসুচী সম্পাদন করে আসছে। তারই ধারাবাহকিতায় আমাদের আজকের এই আয়োজন করা হয়েছ।

এছাড়াও তিনি বলেন, এফবিসিসিআইর উদ্যােগে এই স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ প্রক্রিয়া চলমান থাকবে। এ ব্যাপারে সার্মথবান ব্যবসায়ীদরে অনুরোধ করবো আমাদের এই মহতী উদ্যোগে নিজদেরে শামিল করার জন্য।

এফবিসিসিআই সভাপতি বলেন, করোনাজনতি সংক্রমণ রোধকল্পে বাংলাদেশ সরকার বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে এবং র্অথনীতির চাকাকে সচল রাখতে বিভিন্ন ক্যাটাগরিতে প্রণোদনা প্যাকেজ ঘোষনা করা হচ্ছ। সম্প্রতি দেশের নিম্ন আয়ের মানুষদের সহায়তা প্রদানে তিন হাকার ২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এই প্রণোদনা প্যাকেজের আওতায় দিনমজুর, পরিবহন শ্রমিক, ক্ষুদ্র ব্যবসয়ী, নৌ-পরিবহন শ্রমিককর নগদ অর্থ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপণ করেন এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহসভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, মো. হাবিব উল্লাহ ডন, সহ অন্যান্য পরিচালকবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এফবিসিসিআইয়ের পরিচালক ও ই-কমার্স এসাসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শমী কায়সার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা