অনলাইনে বীমা এজেন্টদের লাইসেন্স দিবে আইডিআরএ

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-০৭-১৪ ১৮:১৫:৩৯

বীমা খাত ডিজিটালাইজেশনের অংশ হিসেবে ‘অনলাইন এজেন্ট অ্যাপ্রুভাল সিস্টেম’ নামে নতুন এই প্রকল্প হাতে নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এ সংক্রান্ত একটি পাইলট প্রকল্পের প্রস্তাবনা ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে এটি বাস্তবায়ন শুরু হবে।

ইউনাইটেড ম্যাসেজিং প্লাটফর্ম (ইউএমপি)’র মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রাথমিকভাবে ৭টি লাইফ বীমা কোম্পানিকে পাইলট প্রকল্পে নির্বাচন করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রকল্পের জন্য নির্বাচিত কোম্পানিগুলো হলো- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি (মেট লাইফ), ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এবং জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

সংশ্লিষ্ট সূত্র আরো জানিয়েছে, কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক পাইলট প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য আগামী ১৯ জুলাই একটি ভার্চুয়াল মতবিনিময় সভা (গুগল মিট) আয়োজন করেছে ইনাইটেড ম্যাসেজিং প্লাটফর্ম। সংশ্লিষ্ট বীমা কোম্পানির এজেন্ট নিয়োগ ও ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত একজন দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাকে সভায় উপস্থিত থাকতে বলা হয়েছে।

একইসাথে সংশ্লিষ্ট বীমা কোম্পানিতে বর্তমানে কর্মরত লাইসেন্সপ্রাপ্ত সকল এজেন্টের তথ্য এবং লাইসেন্স বিহীন সকল এজেন্টের তথ্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে পাঠাতে বলা হয়েছে। কর্তৃপক্ষের নির্ধারিত সংযুক্ত ছক অনুযায়ী আগামী ৩১ জুলাইয়ের মধ্যে এসব তথ্য সংশ্লিষ্ট ই-মেইলে পাঠাতে হবে।

এ বিষয়ে আইডিআরএ পরিচালক (গবেষণা) মো. শাহ আলম বলেন, অনলাইনে এজেন্টদের লাইসেন্স দেয়ার বিষয়ে আমরা মন্ত্রণালয়ে একটি প্রেজেন্টেশন জমা দিয়েছি। এটি তৈরিতে বিআইএ এবং বিআইএফ’র প্রতিনিধিরাও ছিলেন। প্রেজেন্টেশনটি দেখে কোন সংযোজন বা বিয়োজন থাকলে সেটা ফাইনাল করে মন্ত্রণালয় আমাদের পাঠাবে। এরপর এটি বাস্তবায়ন করা হবে।

তিনি আরো বলেন, এখানে যেহেতু হাজার হাজার ফাইলের কাজ তাই এতো বড় কর্মযজ্ঞ সহজে সম্ভব হবে না। অর্থাৎ অটোমেশনে যাওয়া এতো দ্রুত সম্ভব না। যার কারণে আমরা আগে পাইলট আকারে শুরু করছি। যদি এটা সফল হয় তাহলে আমরা সার্বিকভাবে এটা বাস্তবায়ন শুরু করব। এখন আমরা পাইলটিং শুরু করার জন্য অনুমোদনের অপেক্ষায় আছি।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।