দেশেই তৈরি হবে ভেন্টিলেটর : পলক

দেশেই তৈরি হবে ভেন্টিলেটর : পলক
করোনাভাইরাসের রোগী সামালে সবচেয়ে গুরুত্বপূর্ণ চিকিৎসা উপকরণগুলোর অন্যতম ভেন্টিলেটর দেশেই তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন।

মঙ্গলবার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন তিনি বলেছেন, আয়ারল্যান্ডভিত্তিক প্রযুক্তিপণ্য উৎপাদন প্রতিষ্ঠান মেডট্রোনিকের সহযোগিতায় দেশেই ভেন্টিলেটর উৎপাদন করা হবে।

পলক বলেন, বিশ্বখ্যাত মেডিকেল প্রযুক্তিপণ্য উৎপাদক কোম্পানি মেডট্রোনিক ভেন্টিলেটর বানানোর সফটওয়ার ও হার্ডওয়ারের সোর্স কোড, ডিজাইনসহ পেটেন্ট তথ্য-প্রযুক্তি বিভাগের আরএনডি টিমকে দিয়েছে। মেডট্রোনিক বাংলাদেশকে শুধু পেটেন্ট নয়, তাদের গবেষক ও প্রযুক্তি বিশেষজ্ঞদের দিয়ে সব রকম সহায়তার হাত বাড়িয়েছে। মেডট্রোনিকের প্রধান নির্বাহী ও চেয়ারম্যান ওমর ইশরাক বাংলাদেশি বংশোদ্ভূত হওয়ায় বাড়তি এই সহযোগিতা মিলছে।

প্রতিমন্ত্রী জানান, ভেন্টিলেটর বানানোর এই উদ্যোগে ওয়ালটন, মাইওয়ান, সেলট্রন, এটুআই ইনোভেশন ল্যাব, এমআইএসটি, মিনিস্টার, স্টার্টআপ বাংলাদেশ ও আইডিয়াকে প্রাথমিকভাবে যুক্ত করা হয়েছে।

এদিকে সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে মেডট্রোনিক তাদের Puritan Bennett™ 560 (PB 560) ভেন্টিলেটর তৈরির নকশা উন্মুক্ত করে।

তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে পৃথিবীব্যাপী ভেন্টিলেটরের উত্পাদন বাড়াতে তারা এই উদ্যোগ নিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে