গুগল মিটে ফ্রি মিটিংয়ের সুযোগ শেষ হচ্ছে!

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-০৭-১৪ ১৩:২৮:২৮

জুমের বিকল্প হিসেবে সম্প্রতি বেশে জনপ্রিয় হয়েছে গুগল মিট। সম্প্রতি ভিডিও কলের সময়সীমা নিয়ে নতুন তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটি।

এখন থেকে বিনামূল্যে ৬০ মিনিট বা এক ঘণ্টা পর্যন্ত ভিডিও কলের সুবিধা পাওয়া যাবে। যদি ভিডিও কলে অংশগ্রহণকারীর সংখ্যা তিনজন বা তার বেশি হয় তাহলে ৬০ মিনিটের বেশি ভিডিও কনফারেন্স করা যাবে না।

গুগল বলছে, ভিডিও কলে ৫৫ মিনিট হয়ে যাওয়ার পর অংশগ্রহণকারীদের কাছে একটি নোটিফিকেশন যাবে যেখানে বলা হবে খুব শিগগিরই এই ভিডিও কলটি শেষ হতে চলেছে। ভিডিও কলের সময়সীমা বাড়ানোর জন্য যিনি ভিডিও কলের হোস্ট তাঁকে জিমেইল অ্যাকাউন্টটি নতুন ভার্সনে আপডেট করতে হবে। অর্থাত্‍ ভিডিও কলে অংশগ্রহণকারী তিনজন বা তার বেশি হলে বিনামূল্যে ৬০ মিনিট পর্যন্ত সেই ভিডিও কনফারেন্সিং করা যাবে।

তবে ওয়ান অ্যান্ড ওয়ান কলে কোনো সময়সীমা থাকবে না। যেকোনো ফ্রি এবং পেইড জিমেইল ব্যবহারকারী ওয়ান-অন-ওয়ান ২৪ ঘণ্টা পর্যন্ত গুগল মিটে ভিডিও কলের সুবিধা পাবেন।

অবশ্য বাংলাদেশে এখনও গুগল মিটের নতুন নিয়ম চালু হয়নি। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, জাপান এবং মেক্সিকোতে এই নিয়ম চালু হয়েছে। এই পাঁচ দেশে ৬০ মিনিটের বেশি গুগল মিটে মিটিং করার জন্য মাসিক প্রায় ৮ ডলার দিতে হবে ব্যবহারকারীদের। আপগ্রেড করার পর ২৪ ঘণ্টা পর্যন্ত গুগল মিটের মাধ্যমে মিটিং করতে পারবেন।

প্রসঙ্গত, গুগল মিটে এক সাথে সর্বোচ্চ ১০০ জন ভিডিও কলে অংশগ্রহণ করতে পারেন। তবে ব্যবহারকারীর সংখ্যা তিনজন বা তার বেশি হলেই সেই ভিডিও কল ৬০ মিনিট পর্যন্তই করা যাবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।