চামড়া কিনতে ৫৮৩ কোটি টাকা ঋণ দেবে ৯ ব্যাংক

চামড়া কিনতে ৫৮৩ কোটি টাকা ঋণ দেবে ৯ ব্যাংক
প্রতি বছরই ঈদুল আজহাকে সামনে রেখে কাঁচা চামড়া কিনতে ব্যবসায়ীদের ঋণ দিয়ে থাকে ব্যাংকগুলো। গত বছরের মতো এবারও পশুর কাঁচা চামড়া কিনতে কোরবানির ঈদে ব্যাংকগুলো ব্যবসায়ীদের তহবিলের জোগান দেবে। এগিয়ে আসছে রাষ্ট্রায়ত্তসহ নয় বাণিজ্যিক ব্যাংক। তারা কাঁচা চামড়া কিনতে ব্যবসায়ীদের ৫৮৩ কোটি টাকার জোগান দেবে।

ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

চলতি বছর ব্যবসায়ীদের জন্য সবচেয়ে বেশি বরাদ্দ রেখেছে সরকারি মালিকানাধীন রূপালী ব্যাংক আর বেসরকারির মধ্যে ইসলামী ব্যাংক। রাষ্ট্রায়ত্ত এ ব্যাংকটি এবার ব্যবসায়ীদের জন্য ২২৭ কোটি টাকার ঋণ বরাদ্দ রেখেছে। এরপর রয়েছে- জনতা ব্যাংক ১৪০ কোটি টাকা, অগ্রণী ব্যাংক ১২০ কোটি টাকা এবং সোনালী ব্যাংক ২৫ কোটি টাকা।

আর বেসরকারি খাতের ইসলামী ব্যাংক ৬৬ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ রেখেছে। এছাড়াও বাংলাদেশ কৃষি ব্যাংক আড়াই কোটি টাকা, এনসিসি ব্যাংক ৫০ লাখ টাকা এবং দি সিটি ব্যাংক ২০ লাখ টাকা ব্যবসায়ীদের চামড়া কিনতে বরাদ্দ রেখেছে।

ব্যবসায়িরা বলছেন, নানা জটিলতায় তারা ব্যাংক থেকে নতুন ঋণ পাচ্ছেন না। আর আড়তদারা বলছেন, বকেয়ার প্রায় দেড়শ কোটি টাকা দিতে টালবাহানা করছেন ট্যানারি মালিকরা। তাই এবারও গরীবের হক নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে।

চামড়া ও চামড়াজাত পণ্য। দেশের বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ খাত। প্রতিবছর চামড়াজাত পণ্য রপ্তানি থেকে দেশে আসে প্রচুর ডলার।

দেশে বছরে যে কাচা চামড়া হয়, তার ৬০ শতাংশ জোগান আসে কোরবানীর ঈদে জবাই করা পশু থেকে। ব্যবসায়িরা যাতে মাঠ পর্যায় থেকে তা সংগ্রহ করতে পারেন তার জন্য এবার ৫৮৩ কোটি টাকার তহবিল হয়েছে।

গত ঈদে কাচা চামড়া বেচাকেনায় বরাদ্দ ছিলো ৬৪৪ কোটি টাকা। নানা জটিলতায় তা বিতরণ করা যায়নি। ব্যবসায়িরা পেয়েছিলেন ৬৫ কোটি টাকা।

আড়তদাররা চান ট্যানারি মালিকরা বকেয়া পরিশোধ করুক ঈদের আগেই। সব ঠিক থাকলে এবছর এক কোটি পশু জবাই হতে পারে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি