আইসিএসবির সিপিডি প্রোগ্রাম

আইসিএসবির সিপিডি প্রোগ্রাম
ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) “বাংলাদেশে কর্পোরেট গভারনেন্স প্র্যাকটিস” শীর্ষক সিপিডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ জুলাই) আইসিএসবি ভার্চুয়ালিভাবে এ প্রোগ্রামের আয়োজন করে।

এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. মিজানুর রহমান, কমিশনার, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মোজাফফর আহমেদ এফসিএস, প্রেসিডেন্ট, আইসিএসবি উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য প্রদান করেন।

ইনস্টিটিউটের সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট এবং প্রফেশনাল ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস “বাংলাদেশে কর্পোরেট গভারনেন্স প্র্যাকটিস” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধ এর উপর মনোনীত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এম সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ চিফ অপারেটিং অফিসার, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং হোসেন সাদাত এফসিএস, ভারপ্রাপ্ত প্রধান কর্পোরেট বিষয়ক কর্মকর্তা (সিসিএও), গ্রামীণফোন লিমিটেড।

মোঃ নজরুল ইসলাম চৌধুরী এফসিএস, সদস্য সচিব, প্রফেশনাল ডেভেলপমেন্ট কমিটি সিপিডি প্রোগ্রামটিতে সূচনা বক্তব্য দেন এই প্রোগ্রামের আমন্ত্রিত অতিথিদের পরিচয় করিয়ে দেন।

ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএস তার স্বাগত বক্তব্যে সকলকে আইসিএসবির ফ্ল্যাগশিপ লার্নিং প্রোগ্রাম সিপিডিতে যোগদানের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন যে, এই ধরনের সিপিডি প্রোগ্রামের মাধ্যমে ইনস্টিটিউটের সদস্যগণ সমসাময়িক পেশাদার, ব্যবসায়িক ও অর্থনৈতিক বিষয়ে হালনাগাদ তথ্যের মাধ্যমে উপকৃত হবেন।

মূল প্রবন্ধ এর উপস্থাপক মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস তার উপস্থাপনায় দেশে কর্পোরেট গভারনেন্স প্র্যাকটিসের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি দেশের কর্পোরেট গভর্নেন্স প্র্যাকটিসের বিবর্তন, বর্তমান চ্যালেঞ্জ সম্পর্কে বলেন এবং কর্পোরেট অঙ্গনে বিরাজমান কিছু সেরা প্র্যাকটিসও তুলে ধরেন। তিনি কর্পোরেট গভারনেন্স কোডের প্রভাব পর্যালোচনা করেন। তিনি উল্লেখ করেন যে, বিএসইসি বাংলাদেশে কর্পোরেট প্রশাসনের দেখাশোনা করার জন্য একা দায়িত্বশীল নয়। বাংলাদেশ ব্যাংক, রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস (আরজেএসসি), ইনস্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ) এরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

বিএসইসি ২০০৬ সাল থেকে এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে এবং ২০১৩ সালে বাংলাদেশ ব্যাংক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তিনি নন-তালিকাভুক্ত সংস্থা, বেসরকারী সংস্থা, এনজিও এবং এসএমইগুলিতে কর্পোরেট প্রশাসনের প্র্যাকটিসের সম্পর্কে জোর দিয়েছেন। নিয়ন্ত্রক সংস্থাগুলি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি আরও উল্লেখ করেন যে নন এক্সিকিউটিভ পরিচালক বোর্ড কমিটির সদস্য হিসেবে থাকবেন। মনোনীত পরিচালকদের নন এক্সিকিউটিভ/স্বতন্ত্র পরিচালক হিসাবে বিবেচনা করা উচিত নয়।

আলোচনায় অংশ নিয়ে এম সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ মূল প্রবন্ধ উপস্থাপককে তার উপস্থাপনার জন্য ধন্যবাদ জানান। তিনি কর্পোরেট সংস্থাগুলোর জবাবদিহিতা নিশ্চিত করার উপর জোর দেন। তিনি আরও বলেন যে আইসিএসবি দেশে কর্পোরেট গভর্নেন্স কালচারের পাশাপাশি বিশেষত কর্পোরেট গভর্নেন্স কোডের প্রচারের জন্য নিয়মতান্ত্রিক গবেষণা ও অধ্যয়নের মাধ্যমে পদক্ষেপ নিতে পারে।

হোসেন সাদাত এফসিএস আলোচনায় অংশ নিয়ে বলেন, একটি উন্নত জাতিতে পরিণত হওয়ার জন্য বাংলাদেশের ভিশন ২০৪১ এর অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হল গভর্নেন্স। দেশে গভর্নেন্স এর সামগ্রিক অবস্থার উন্নতি করতে কিছু টুলস ও প্রযুক্তি ব্যবহার করতে হবে। বিশেষত, কর্পোরেট সংস্থাগুলোর জন্য, বোর্ড গঠনে কিছু পরিবর্তন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পরিচালনা পর্ষদের সদস্যদের শিক্ষা প্রদান সামগ্রিক কর্পোরেট প্রশাসনের সংস্কৃতি উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মোজাফফর আহমেদ এফসিএমএ, এফসিএস বলেন, তালিকাভুক্ত ও তালিকাভুক্ত না হওয়া সংস্থার পরিচালনা রক্ষা করা চেলেঞ্জিং কাজ। তালিকাভুক্ত কোনও সংস্থা যদি শেয়ার বাজার থেকে মূলধন বাড়াতে চায়, তবে তাকে অনেক বিধিবিধান অনুসরণ করতে হয় যখন ব্যাংকিং সংস্থাগুলোর কর্পোরেট প্রশাসনের কোডের এই বিধানগুলি যথাযথভাবে অনুসরণ করার দরকার পড়ে না। সুতরাং, সংস্থাগুলির প্রকৃতির উপর নির্ভর করে নির্বিচারে প্রয়োজনীয়তা হয়ে ওঠে। বেসরকারী এবং রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থার মালিকানা বিন্যাস নির্বিশেষে কোনও স্তরে লেভেল প্লেয়িং ফিল্ড নেই। এর কারণে, বেসরকারী সংস্থাগুলি মূলধন বাজার থেকে তহবিল সংগ্রহ করতে প্রকৃতপক্ষে রাজী হয় না। সাম্প্রতিক বছরগুলিতে, দেখা গেছে যে ব্যাংকিং সংস্থাগুলোর প্রশাসনের পরিস্থিতি খুব খারাপ। বিএসইসির কর্পোরেট গভর্নেন্স কোডের অনেকগুলি গুরুত্বপূর্ণ বিধান মেনে চলতে তাদেরকে ছাড় দেওয়া হয়েছে।

প্রধান অতিথি প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান বাংলাদেশে কর্পোরেট গভারনেন্স প্র্যাকটিস সম্পর্কিত অনুষ্ঠানের আয়োজনের জন্য ইনস্টিটিউটকে ধন্যবাদ জানান। বক্তব্য দেওয়ার সময় তিনি উল্লেখ করেন, কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশ ভালো করছে। বাংলাদেশ সরকার জনস্বাস্থ্যকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে এবং টিকা দিয়ে মানুষের জীবন রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। সরকার যত তাড়াতাড়ি সম্ভব অর্থনৈতিক কার্যক্রম পুনরায় চালু করার পরিকল্পনা করছে।

বিএসইসি কর্পোরেট গভারনেন্স নিয়মনীতি কার্যকর করতে এবং অদূর ভবিষ্যতে আরও বিধিবিধান উন্নত করতে গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। বিএসইসি চার্টার্ড সেক্রেটারি সংস্থাগুলি দ্বারা কর্পোরেট প্রশাসনের কীভাবে নিরীক্ষণ করা হয় তা নিয়ন্ত্রণ ও নিরীক্ষণ করতে ইচ্ছুক। বিএসইসি আইসিএসবিকে দেশে গভারনেন্স যাত্রা নিশ্চিত করার অংশীদার হিসাবে বিবেচনা করে। তিনি আইসিএসবিকে চার্টার্ড সেক্রেটারিদের সক্ষমতা বাড়ানোর জন্য আরও সিপিডি এবং অন্যান্য প্রাসঙ্গিক প্রোগ্রামের ব্যবস্থা করার জন্য অনুরোধ করেন যাতে তারা বোর্ড পরিচালনা ও কোম্পানির পরিচালনকে কর্পোরেট গভারনেন্স বিধি মেনে চলতে সহায়তা করতে পারে।

তিনি বলেন, আগামীকালকের বাংলাদেশ সমৃদ্ধ বাংলাদেশ, স্বচ্ছ বাংলাদেশ, গতিশীল বাংলাদেশ এবং জবাবদিহিতার বাংলাদেশ হবে যেখানে বিনিয়োগকারী, আমানতকারীগন সুরক্ষিত থাকবে। এই লক্ষ্যটিকে বাস্তবে আনতে আমাদের আইসিএসবি সহ বিভিন্ন স্টেকহোল্ডারদের সহযোগিতায় কর্পোরেট গভারনেন্স রেগুলেশন কাঠামোয় পরিশিলিত করা দরকার।

প্রাণবন্ত ভার্চুয়াল প্রোগ্রামটি একটি ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে শেষ হয়েছিল যেখানে প্রধান অতিথি ও মূল প্রবন্ধ উপস্থাপক অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছিলেন। পরিশেষে, ইসরাত জাহান রিমি এসিএস আইসিএসবির পক্ষ থেকে সবাইকে ধন্যবাদ জানান। দেশের বিভিন্ন তালিকাভুক্ত সংস্থা, কর্পোরেট নেতৃবৃন্দ এবং সরকারী প্রতিষ্ঠানে কর্মরত ইনস্টিটিউটের অনেক সদস্য প্রোগ্রামে উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন