ক্রেডিট কার্ডের লেনদেন সীমা বাড়ছে

ক্রেডিট কার্ডের লেনদেন সীমা বাড়ছে
করোনাভাইরাসের কারণে বিদেশে আটকা পড়া গ্রাহকদের প্রয়োজন অনুযায়ী আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের লিমিট (লেনদেন সীমা) বৃদ্ধির নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আর যাদের ক্রেডিট কার্ড নেই, তাদের অনুরোধে বিদেশের ব্যাংক অ্যাকাউন্ট অথবা এক্সচেঞ্জ হাউজের কাছে প্রয়োজনীয় অর্থ পাঠানোরও নির্দেশনা দেওয়া হয়।

করোনাভাইরাসের পরিবর্তিত পরিস্থিতিতে রোববার রাতে (২৯ মার্চ) প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোকে এমন নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

এখন একজন বাংলাদেশির ভ্রমণ কোটায় বছরে ১২ হাজার ডলার ও মেডিকেল কোটায় ১০ হাজার ডলার বিদেশে ব্যয় করার সুযোগ রয়েছে। কিন্তু যারা বিদেশে আটকা পড়েছেন তারা এ সীমার বেশি খরচ করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্টরা জানান, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে অনেক দেশে লকডাউন চলছে। এতে করে পুরো বিশ্ব এখন প্রায় বিছিন্ন।

এ অবস্থায় বাংলাদেশ থেকে ব্যবসায়িক কাজ, চিকিৎসাসহ বিভিন্ন প্রয়োজনে অনেকে বিদেশে গিয়ে আটকা পড়েছেন। তাদের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকে ফোন ও ইমেইল করে জানানো হয়েছে যে, তাদের ক্রেডিট কার্ডের লিমিট শেষ হয়ে গেছে। এখন প্রয়োজনীয় খরচ করার অর্থ তাদের কাছে নেই। এ অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশিদের সহায়তায় এ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা