ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি পেল ৫ প্রতিষ্ঠান

ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি পেল ৫ প্রতিষ্ঠান
সরকার প্রথমবারের মতো পাঁচটি প্রতিষ্ঠানকে ২০ লাখ বর্গফুট করে মোট ১ কোটি বর্গফুট ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি দিয়েছে।

শনিবার (১০ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ের (রফতানি-১ অধিশাখা) আমদানি ও রফতানি নিয়ন্ত্রক দফতরের প্রধান নিয়ন্ত্রককে দেয়া চিঠিতে এসব প্রতিষ্ঠানকে ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি দেয়া হয়।

এএসকে ইনভেস্টমেন্ট, মেসার্স কাদের লেদার কমপ্লেক্স, আমিন ট্যানারি লিমিটেড, লেদার ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ লি. (ইউনিট-২) এবং কালাম ব্রাদারসকে এই ২০ লাখ বর্গফুট করে মোট ১ কোটি বর্গফুট ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি দেয়া হয়েছে।

ওয়েট-ব্লু চামড়া রফতানির অনুমতি পত্রে প্রতিষ্ঠানগুলোকে বেশ কয়েকটি শর্ত দিয়েছে মন্ত্রণালয়। এগুলো হলো- রফতানি নীতি ২০১৮-২১ অনুসরণ করতে হবে। শুধুমাত্র রফতানির অনুমতিপ্রাপ্ত ওয়েট-ব্লু চামড়ার নির্ধারিত পরিমাণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরবর্তী রফতানির জন্য পুনরায় আবেদন করতে হবে।

মানসম্মত ওয়েট-ব্লু চামড়া রফতানি করতে হবে। অনুমতি পাওয়া প্রতিষ্ঠাগুলোকে ২০২২ সালের ৩০ জুনের মধ্যে রফতানি করতে হবে। জাহাজীকরণ শেষে রফতানি সংশ্লিষ্ট সব কাগজপত্র এ শাখায় দাখিল করতে হবে। যে দেশে রফতানির জন্য অনুমতি রয়েছে ওইসব দেশেই রফতানি করতে হবে। সরকার প্রয়ােজনে যেকোনো সময় ওয়েট-ব্লু চামড়া রফতানি নিষিদ্ধ করতে পারবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি