বিএসএমএমইউতে হচ্ছে ১২শ শয্যার করোনা হাসপাতাল

বিএসএমএমইউতে হচ্ছে ১২শ শয্যার করোনা হাসপাতাল
দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হচ্ছে ১২০০ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতাল। যেখানে চার শতাধিক আইসিইউ এবং আরও চার শতাধিক আইসিইউ সমতুল্য এইচডিও থাকবে বলে জানানো হয়েছে। সবমিলিয়ে এই হাসপাতালটি হবে দেশের সর্বাধুনিক করোনা হাসপাতাল।

শনিবার (১০ জুলাই) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টার পরিদর্শন শেষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা সংক্রমণ প্রতিরোধে দেশের হাসপাতালগুলোতে শয্যা বৃদ্ধি করতে নির্দেশনা দিয়েছেন। এ লক্ষ্যে আমরা ঢাকা শহরের বিভিন্ন বিল্ডিং দেখেছি, এসব বিল্ডিংয়ে করোনা হাসপাতাল স্থাপন করা যায় কি না। গতকাল প্রায় সারাদিন ঘুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এই কনভেনশন হলটি বাছাই করা হয়েছে।

মন্ত্রী বলেন, এই হাসপাতালে প্রায় ১২শ বেডের একটি করোনা ডেডিকেটেড হাসপাতাল আমরা ব্যবস্থা করতে পারব। আর এটি যখন হয়ে যাবে, আমরা মনে করি এটি বাংলাদেশে সবচেয়ে ভালো এবং আধুনিক করোনা হাসপাতাল হবে।

জাহিদ মালেক বলেন, বিএসএমএমইউর এই বিল্ডিংটি ফাইভস্টার স্ট্যান্ডার্ডের একটি বিল্ডিং। এখানে এয়ারকন্ডিশন, পানিসহ সব ধরনের ফ্যাসিলিটি রয়েছে। শুধু অক্সিজেনের ব্যবস্থা আমাদের করতে হবে। আমাদের চেষ্টা থাকবে যত দ্রুত তাড়াতাড়ি সম্ভব এই হাসপাতালটি চালু করে দেওয়া।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন প্রমুখ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়