ছিটমহলবাসীর দুঃখ-দুদর্শা নিয়ে ‘ছিটমহলের ছায়াছবি’

ছিটমহলবাসীর দুঃখ-দুদর্শা নিয়ে ‘ছিটমহলের ছায়াছবি’
ছিটমহলকে ঘিরেই নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের সাপ্তাহিক নাটক ‘ছিটমহলের ছায়াছবি’। এটি রচনা করেছেন কাজী রশিদুল হক পাশা এবং প্রযোজনা করেছেন আফরোজা সুলতানা। নাটকটিতে অভিনয় করেছেন মিলি মুন্সি, বীথি সরকার, তানিম তানহা, জীবন রায়, মনিরুজ্জামান, খলিলুর রহমান, রশিদুল পাশা, মুস্তাফিজুর রহমানসহ আরো অনেকে।

নাটকে দেখা যাবে- বাংলাদেশের মধ্যে ভারতের একটি ছিটমহলের বাসিন্দা দুই বোন ছায়া ও ছবি। ছিটমহলটি বাংলাদেশের অন্তর্ভুক্ত হয়ে গেলে দুই বোন বাবার সঙ্গে ভারতে চলে যায়। কিন্তু ছিটমহলে জন্ম থেকে বেড়ে ওঠা দুই বোনের মন টেকেনা ভারতে। অবশেষে পূর্বের ছিটমহলে ফিরে আসে অনেক আশা নিয়ে, ভালোবাসার টানে। কিন্তু তাদের আশা কি পূরণ হবে? দুইবোন কি থাকতে পারবে তাদের জন্মস্থানে? এমনই গল্পে নির্মিত নাটকটি প্রচারিত হবে শনিবার (১০ জুলাই ) রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভিতে।

প্রসঙ্গত, ছিটমহল বলতে বোঝায় ভৌগোলিক সীমানা থেকে বিচ্ছিন্ন কিছু ভূখণ্ড বা অন্য দেশের মধ্যে একটি দেশের বিচ্ছিন্ন অঞ্চল যা রাজনৈতিক ভূগোল অনুসারে সত্য। ২০১৫ সালের ১ আগস্ট বাংলাদেশ ও ভারত স্থল সীমান্ত চুক্তির মাধ্যমে ছিটমহলগুলো বিনিময় করে। এর ফলে দীর্ঘ ৬৮ বছরের অবরুদ্ধ ও নাগরিকত্বহীনতা থেকে মুক্তি পায় ১৬২ ছিটমহলের বাসিন্দারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে