দুবাই বন্দরে ভয়াবহ বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক, অর্থসংবাদ.কম প্রকাশ: ২০২১-০৭-০৮ ১০:৪০:০৩

দুবাই বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ভয়াবহ ওই বিস্ফোরণের ঘটনার ভিডিও মুহূর্তেই ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

বুধবার (৭ জুলাই) দিবাগত রাতে আরব আমিরশাহির দুবাইয়ের গুরুত্বপূর্ণ জেবেল আলি বন্দরে এই অগ্নিকাণ্ড ঘটে। নোঙর থাকা একটি মালবাহী জাহাজে আগুন লেগে যায়।

বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে প্রায় ১৫ কিলোমিটার দূর থেকেও সেটি অনুভূত হয়। দুবাইয়ের রাতের আকাশ ভেদ করে আগুনের আভা দেখা যায় গোটা শহর জুড়ে। এ দুর্ঘটনায় কোনো হতাহতের খবর মেলেনি।

ঘটনার প্রায় আড়াই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনার কথা জানায় দুবাইয়ের অসামরিক প্রতিরক্ষা দফতরের কর্মীরা। আগুনের নিয়ন্ত্রণে আনতে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন তারা। এ ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নির্দিষ্ট করে বলা সম্ভব হয়নি। দুবাই কর্তৃপক্ষ জানিয়েছে, জাহাজটিতে যারা কর্মরত ছিলেন, তারা আগেই বেরিয়ে যান। কোনো দাহ্য বস্তু থেকে আগুন লেগে এই বিস্ফোরণ ঘটে বলে জানায় কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ ঘটনাটিকে কিছুটা ছোটভাবে উপস্থাপনের চেষ্টা করছে। তাদের মতে, ঘটনার তদন্ত হচ্ছে। এমন দুর্ঘটনা বিশ্বের যেকোনো স্থানে হতে পারে।

দুবাইয়ের জেবেল আলি বন্দর বিশ্বের সবচেয়ে বড় মানব সৃষ্ট গভীর জলের বন্দর। মূলত দুবাইয়ের লাইফলাইন এই বন্দর। যে জাহাজটিতে আগুন লাগে, সেটি ছোট বলে প্রশাসন সূত্রে জানা গেছে। ওশেন ট্রেডার নামে জাহাজটি এপ্রিল থেকে দুবাই উপকূলে ছিল। দুর্ঘটনার কারণে যেন বন্দরের স্বাভাবিক কার্যক্রমে বাধা না আসে, সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।- হিন্দুস্তান টাইমস

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।