এবারও এমপিওভুক্ত শিক্ষকরা পাচ্ছেন ২৫ শতাংশ উৎসব ভাতা

এবারও এমপিওভুক্ত শিক্ষকরা পাচ্ছেন ২৫ শতাংশ উৎসব ভাতা
এবারও ২৫ শতাংশ উৎসব ভাতা পাচ্ছেন এমপিওভুক্ত শিক্ষকরা। যদিও দীর্ঘদিন ধরে সারাদেশের শিক্ষকরা সরকারি শিক্ষকদের মতো মূল বেতনের শতভাগ উৎসবভাতা দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন।

সোমবার (৫ জুলাই) শিক্ষা মন্ত্রণালয় সূত্র গণমাধ্যমে এ তথ্য জানায়।

জানা যায়, আগের নিয়মেই শিক্ষকদের জন্য ২৫ শতাংশ ও কর্মচারীদের জন্য ৫০ শতাংশ ঈদুল আজহার উৎসব ভাতা ও জুন মাসের বেতনের সরকারি আদেশ (জিও) জারি হয়েছে। দু-একদিনের মধ্যেই চেক ব্যাংকে পাঠাতে পারবে মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তর। তবে, লকডাউনের কারণে কিছুটা দেরিও হতে পারে।

২০০৪ সাল থেকে এমপিওভুক্ত শিক্ষকরা বেতনের ২৫ শতাংশ ও কর্মচারীরা ৫০ শতাংশ উৎসব ভাতা পেয়ে থাকেন। এরপর থেকেই শিক্ষকরা মূল বেতনে শতভাগ উৎসব ভাতা, সরকারি শিক্ষকদের মতো চিকিৎসা ভাতা ও বাড়িভাড়া দেওয়ার দাবি জানিয়ে আসছেন। এসব দাবি জানিয়ে বর্তমান সরকারের আমলে শিক্ষক সংগঠনগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ সরকারের ঊর্ধ্বতনদের কাছে স্মারকলিপিও দিয়েছেন। শিক্ষকরা এ দাবিতে রাস্তায় আন্দোলনেও নেমেছেন।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন বলেন, এটি সরকারের উচ্চমহলের সিদ্ধান্ত। আমাদের কাছে শতভাগ বোনাস বাস্তবায়নের কোন নির্দেশনা আসেনি।

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি গণমাধ্যমে বলেন, সামনেই ঈদুল আজহা। শিক্ষক-কর্মচারীদের মধ্যে বিদ্যমান বোনাস বৈষম্য নিরসন করতে হবে। বিদ্যমান ব্যবস্থায় কর্মচারীরা ৫০ শতাংশ আর শিক্ষকরা পান ২৫ শতাংশ। এছাড়া সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যেসব মৌলিক বৈষম্য রয়েছে তার নিরসনের ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রীর কাছে আমরা আবেদন পাঠিয়েছি। শিক্ষায় অবকাঠামোগত উন্নয়ন ঘটেছে কিন্তু বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় এখনও চরম বৈষম্যমূলক, গতানুগতিক নানা ধারায় বিভাজিত।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি