প্রেসিডেন্টবিরোধী বিক্ষোভে ​উত্তাল ব্রাজিল

প্রেসিডেন্টবিরোধী বিক্ষোভে ​উত্তাল ব্রাজিল
টিকা কেনায় অনিয়মে অভিযুক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসোনারোর বিচার ও টিকার মজুত বাড়ানোর দাবিতে বিক্ষোভ চলছে ব্রাজিলে। রোববার ১৩টি প্রাদেশিক রাজধানীসহ ২৭ প্রদেশের ৩১৫টি শহরে বিক্ষোভ হয়েছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, বিক্ষোভকারীরা অবিলম্বে প্রেসিডেন্ট বোলসোনারোকে অভিশংসনের আওতায় আনার দাবির পাশাপাশি টিকা মজুত বাড়ানোর মাধ্যমে প্রায় স্থবির হয়ে পড়া গণটিকাদান কর্মসূচিকে ফের গতিশীল করার দাবি জানিয়েছেন।

ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিনের ডোজ কেনায় অনিয়মের অভিযোগ উঠেছে বোলসোনারোর বিরুদ্ধে। ব্রাজিল পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণ বিষয়ক কমিটির সাম্প্রতিক এক অনুসন্ধানে এই অনিয়মের বিষয়টি প্রথম উঠে আসে।

এ তথ্য প্রকাশ হওয়ার পর উত্তপ্ত হয়ে ওঠে দেশটির রাজনৈতিক অঙ্গন। বিরোধীদের পাশাপাশি সাধারণ মানুষও বোলসোনারোকে আইনের আওতায় আনার দাবি তোলেন। এই পরিস্থিতিতে শুক্রবার ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারক রোসা ওয়েবার কোভ্যাক্সিন অনিয়মের বিষয়টি নিয়ে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন।

রোববার ব্রাজিলের প্রধান শহর রিও ডি জেনেরিওর বিক্ষোভকারী মারিয়া বারাসো (৭১) স্থানীয় এক সংবাদমাধ্যমকে এ সম্পর্কে বলেন, ‘এটি অনিয়ম নয়, বরং দুর্নীতি।’

মহামারি শুরুর পর থেকে করোনায় বিশ্বের সবচেয়ে বিপর্যস্ত দেশসমূহের মধ্যে অন্যতম শীর্ষস্থানীয় দেশ ব্রাজিল। দক্ষিণ আমেরিকার বৃহত্তম এই দেশটি ইতোমধ্যে করোনায় মোট আক্রান্তের হিসেবে বিশ্বের দেশগুলোর মধ্যে তৃতীয় ও মোট মৃত্যুর হিসেবে দ্বিতীয় স্থানে আছে।

মহমারি শুরু পর থেকে বিশ্বজুড়ে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সেরে ওঠাদের হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট করোনা ওয়ার্ল্ডোমিটার অনুযায়ী, ব্রাজিলে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৭ লাখ ৪২ হাজার ২৫ জন এবং মারা গেছেন মোট ৫ লাখ ২৩ হাজার ৬৯৯ হন।

সূত্র: রয়টার্স

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া