কম্পিউটার বেশিদিন টিকিয়ে রাখায় কিছু উপায়

কম্পিউটার বেশিদিন টিকিয়ে রাখায় কিছু উপায়
কম্পিউটারের আয়ু বাড়ুক এটা আমরা সবাই চাই। কিন্তু আমাদের ছোট ছোট ভুলে আয়ু না বেড়ে বরং তা নষ্টের দ্বারপ্রান্তে পৌঁছে যায়। সেই ছোট ছোট ভুল আমাদের চোখে বেশিরভাগ সময়ই ধরা পড়ে না। অথচ একটু সচেতন হলেই সেগুলো আমরা এড়িয়ে চলতে পারি। আর কম্পিউটারকে ভালো রাখতে পারি।

চলুন দেখে নিই কিছু পদ্ধতি যাতে ভালো রাখা যাবে কম্পিউটার।

চার্জের বিষয়ে সতর্ক

আমরা অনেকেই বিদ্যুতের সকেটে সবসময় ল্যাপটপ চার্জার আগে থেকেই লাগিয়ে রাখি। যখন ল্যাপটপে চার্জ দেবার প্রয়োজন হয় তখন চার্জারটি ল্যাপটপে কানেক্ট করে দিই। কিন্তু এটা ভুল পদ্ধতি, এমনকি এর ফলে চার্জার ও ল্যাপটপ দুটিই খুব বড় ধরনের ঝুঁকির মধ্যে পড়ে। তাই আগে ল্যাপটপে চার্জার সংযুক্ত করে পরে চার্জারটি সকেটে লাগানো উচিত।

ধৈর্য্য নিয়ে কম্পিউটার অন করুন

ল্যাপটপ অন করার সময় আমরা অনেকেই মনে করি কেনো এতো সময় নিচ্ছে? যেন সে সময়ের দু-তিন মিনিট আমাদের কাছে দু’তিন ঘণ্টা। কিন্তু জানেন কী, এই সময়ে তাড়াহুড়ো করা একদম ঠিক নয়।

অনেকেই যখন স্ক্রিনে ওয়েলকাম… লেখা দেখেন সঙ্গে সঙ্গে কিবোর্ড চাপতে থাকেন। কিন্তু এর ফলে ইন্টারনাল কিছু ইরর হতে পারে। আর ফলাফল হিতে বিপরীত হবার আশঙ্ক বাড়ে।

চার্জ সরাসরি সকেটে নয়, প্রয়োজন এক্সটেনশন কেবল

ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহারের সময় মূল সকেট থেকে সরাসরি পাওয়ার না দিয়ে বরং এক্সটেনশন হিসেবে মাল্টিপ্লাগ ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই মাল্টিপ্ল্যাগটি ভালো মানের হতে হবে। এতে বজ্রপাত কিংবা ইলেক্ট্রিক শর্টসার্কিটে কম্পিউটারের ক্ষতির আশঙ্কা থাকে না।

বাতাস চলাচলা স্বাভাবিক রাখুন

ওয়াল, ফার্নিচার কিংবা হোম ডেকরের পাশে কম্পিউটার রাখায় সতর্ক থাকুন। এগুলো স্বাভাবিক বাতাস চলাচলে বাধা দেয়। কম্পিউটারের কুলিং সিস্টেম সবসময় কাজ করতে হবে। তবেই সেটি ভালো করে দ্রুতগতিতে কাজ করতে পারবে।

হুট করেই ফোল্ডিং অফ নয়

ট্রাভেল করার সময় আমরা অনেকেই জরুরি কাজ করি ল্যাপটপে। কিংবা কোনো প্রয়োজনে কাজ করছি, প্রয়োজন শেষেই ল্যাপটপটি হুট করেই ফোল্ডিং নামিয়ে রেখে দিই। এমন না করে বরং আমাদের নিশ্চিত করা উচিত যে, ফোল্ডিং অফ করার ক্ষেত্রে কম্পিউটার স্লিপ বা হাইবারনেট মোডে দেওয়া।

ল্যাপটপ বা কম্পিউটার ভালো রাখতে এই ছোট ছোট ভুল এড়িয়ে চলুন। সতর্ক ব্যবহার আপনার কম্পিউটারের পাশাপাশি আপনাকেও নিরাপদে রাখবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়