সারাদেশে ভ্যাট আদায়ে শীর্ষে কুমিল্লা

সারাদেশে ভ্যাট আদায়ে শীর্ষে কুমিল্লা
সারাদেশে ভ্যাট আদায়ে আবারও অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে কুমিল্লা। লক্ষ্যমাত্রার চেয়ে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের প্রবৃদ্ধি হয়েছে ৩৮ শতাংশ। ২০২০ সালের জুন মাসের তুলনায় এ প্রবৃদ্ধির হার ৬২ শতাংশ বেশি।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীনে দেশের ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে কুমিল্লা ছাড়া আর কারও জুন মাসের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর এবং ফেনী জেলা নিয়ে গঠিত। অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে টানা ১০ বার চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা।

জাতীয় অর্থনীতিতে ২০২০-২১ অর্থবছরে ইতিহাসের সর্বোচ্চ ৩ হাজার ১৩৪ কোটি টাকার যোগান দিয়েছে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। গত জুন মাসে কমিশনারেটের লক্ষ্যমাত্রা ছিল ৩৬৯ কোটি টাকা। অথচ আদায় হয়েছে ৫১০ কোটি টাকা। এর আগে কুমিল্লা কমিশনারেটের ইতিহাসে সর্বোচ্চ রাজস্ব আদায় ছিল ২০১৮-১৯ অর্থবছরে ২ হাজার ৯৫৪ কোটি টাকা।

কুমিল্লা কমিশনারেটের অতিরিক্ত কমিশনার মো. আবদুল হাকিম বলেন, ‘করোনাকালে কুমিল্লা টিমে বিশেষ তৎপরতা অব্যাহত আছে। সাহস ও উদ্যম নিয়ে কর্মকর্তা-কর্মচারীগণ রাজস্ব আদায়ে কাজ করে যাচ্ছেন। যথাযথ রাজস্ব আদায় নিশ্চিতে উদ্যোগী হওয়ায় রাজস্ব আহরণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা