বিদেশ থেকে আনা মোবাইল ফোন নিবন্ধন করবেন যেভাবে

বিদেশ থেকে আনা মোবাইল ফোন নিবন্ধন করবেন যেভাবে
বিদেশ থেকে আনা বা উপহার পাওয়া মোবাইল হ্যান্ডসেট বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিবন্ধন নিয়ে চালু করা যাবে। উপযুক্ত প্রমাণ ও কাগজপত্র দিয়ে সহজেই এ নিবন্ধন করা যাবে।

এ বিষয়ে বিস্তারিত তথ্য জানিয়েছে বিটিআরসি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, একজন ব্যক্তি নিজের ব্যবহার করা দুটি মোবাইল ফোন বিনা শুল্কে নিয়ে আসতে পারবেন। এর বাইরে ৬টি মোবাইল হ্যান্ডসেট শুল্ক পরিশোধ করে নিয়ে আসতে পারবেন। বিদেশ থেকে আনা বা অতিরিক্ত মোবাইল হ্যান্ডসেট নিবন্ধন করার জন্য কিছু নথিপত্র প্রদান করতে হবে। বিদেশ থেকে আসার সময় সঙ্গে নিয়ে আসা সর্বোচ্চ ২টি মোবাইল ফোন নিবন্ধনের ক্ষেত্রে পাসপোর্ট নম্বর, পাসপোর্টে ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত আগমন সম্বলিত পাতার স্ক্যান কপি বা ছবি দিতে হবে।

আর শুল্ক পরিশোধ সাপেক্ষে সর্বোচ্চ ৬টি হ্যান্ডসেট নিবন্ধনের ক্ষেত্রে দরকার হবে, পাসপোর্ট নম্বর, পাসপোর্টে ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত আগমন সম্বলিত পাতার স্ক্যান কপি বা ছবি, কাস্টমস শুল্ক পরিশোধ সংক্রান্ত প্রমাণপত্রের স্ক্যান বা ছবি। বিদেশ থেকে কুরিয়ারের মাধ্যমে নিয়ে আসা মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের দরকার হবে কমার্শিয়াল ইনভয়েসের স্ক্যান বা ছবি, কাস্টমস শুল্ক পরিশোধ সংক্রান্ত প্রমাণপত্রের স্ক্যান বা ছবি। এসব প্রমাণপত্র দিয়ে near.btrc.gov.bd ওয়েবসাইটে গিয়ে নিবন্ধনের জন্যে আবেদন করতে হবে। এছাড়া যে কোনো পরামর্শ পাওয়া যাবে বিটিআরসির হেল্প ডেস্ক নম্বর ১০০ তে ফোন করে।

মোবাইল হ্যান্ডসেটের বৈধতা যাচাই পদ্ধতি

ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD<space> ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠাতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়