লকডাউনে ওজন নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

লকডাউনে ওজন নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে
মহামারি করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে লকডাউন ঘোষণা করেছে সরকার। এসময় বাড়িতে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।বছরের বিভিন্ন সময়ে লকডাউনে শারীরিক, মানসিক ও অর্থনৈতিক অনিশ্চয়তা মানুষকে ক্লান্ত করে তুলছে। মানসিক চাপেও বাড়ছে ওজন। তবে, এই অবাঞ্চিত ওজন নিয়ে খুব বেশি চিন্তিত হওয়ার কিছু নেই। বাড়তি ওজন সহজেই ঝরিয়ে ফেলা সম্ভব যদি কয়েকটি অভ্যাস বদলে ফেলেন। তার আগে লকডাউনে কেন ওজন বাড়ছে সে বিষয়গুলোতে নজর দিতে হবে।

লকডাউনে ওজন নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে-

১.লকডাউনে যতোদিন বাসায় থাকবেন তখন ক্রিম বিস্কুট, চিপস, চানাচুর, ঝুড়িভাজা, কেক পেস্ট্রি একদম খাবেন না। এবং এসব কিনেও আনবেন না বাসায়। যদি ঘরে অস্বাস্থ্যকর খাবার না থাকে তাহলে আপনিও সেগুলো খেতে পারবেন না। এসবের বদলে ফল কিনুন বেশি করে। খিদে পেলে খাবেন।

২.সারা দিনে বেশি করে পানি পান করবেন। শুধু পানি খেতে বিস্বাদ ঠেকলে বিভিন্ন মৌসুমী ফলের জুস, লেবুর শরবত, ভেষজ চায়ের মতো পানীয় খেতে পারেন।

৩.পাড়ার রাস্তায় একটু হাঁটাহাঁটি করুন। যদি মনে হয় আপনার পাড়ায় ভিড় বেশি, তা হলে বাড়ির ছাদে হাঁটাহাঁটি করুন। তা ছাড়াও কিছু সহজ ব্যায়াম, যা বাড়িতেই কোনো সরঞ্জাম ছাড়া করা সম্ভব, প্রত্যেক দিন করুন।

৪.অনেকেই এই সময় রান্না না করে অর্ডার করে দিচ্ছেন। কিন্তু বাড়িতে নিজে রান্না করলে, সে খাবার অনেক বেশি স্বাস্থ্যকর হবে। চেষ্টা করুন নিজেই রান্না করতে। প্রতি বেলায় গরম ও তাজা খাবার খেতে চেষ্টা করবেন।

৫.বাড়িতে থাকবেন বলে যে কোনো রুটিন মেনে চলবেন না তা তো হতে পারে না। লকডাউনে একটি নির্দিষ্ট রুটিন মেনে চলুন। বাইরে যেতে হচ্ছে না বলে যখন ইচ্ছে ঘুম, যখন ইচ্ছে খাওয়া-দাওয়া করবেন না। ঘুমের সময় ঠিক না থাকলেও ওজন বেড়ে যেতে পারে। তাই বাড়িতে থাকলেও কোনো না কোনো কাজ করার চেষ্টা করুন।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়